বর্ষায় সুতি কাপড়ের ফাঙ্গাস দূর করার উপায়

0

লোকসমাজ ডেস্ক॥বর্ষায় স্যাঁতস্যাঁতে পরিবেশে কাপড় শুকানো যেমন দুষ্কর; ঠিক তেমনই এ সময় কাপড় থেকে ফাঙ্গাস দূর করাও মুশকিল। এ সময় বারবার কাপড় পরিষ্কার করার পরেও দেখা দিতে পারে, ফাঙ্গাসের কালচে দাগ বা তিলের কালো কালো ছোপ। আর সুতি কাপড় হলো ফাঙ্গাস বা ছত্রাকের বংশবিস্তারের জন্য সবচেয়ে উপযোগী কাপড়।
বর্ষা মৌসুমে কাপড় সুরক্ষিত রাখতে বিশেষত সুতি কাপড়কে ফাঙ্গাসের হাত থেকে বাঁচাতে প্রয়োজনীয় পদপক্ষেপ নেওয়া প্রয়োজন। এ নিয়ে দুশ্চিন্তা না করে বরং পোশাক থেকে ফাঙ্গাস কীভাবে দূর করার সহজ কিছু উপায় সম্পর্কে জেনে নিন-
>> ব্যবহৃত পোশাক পরার পর রোদে বাইরে রেখে দিন। এতে আর্দ্রতা দূর হয়। দিনে দরজা জানালা খোলা রাখলে ঘরে রোদ প্রবেশ করে। তা প্রাকৃতিক জীবাণুনাশক হিসেবে কাজ করে। এ ছাড়াও ঘরে রোদ প্রবেশ দুর্গন্ধ কমাতেও সহায়তা করে। রোদ না থাকলে খোলা স্থানে ছড়িয়ে রাখুন। চাইলে ফ্যানের বাতাসেও শুকিয়ে নিতে পারেন।
>> কাপবোর্ড বা কাপড়ের ভাঁজে সিলিকা জেল রাখতে পারেন। এটা আর্দ্রতা শুষে নেয় এবং কাপড়ে ফাঙ্গাস পড়তে দেয় না।
>> কাপড়ের ফাঙ্গাস রোধে ভিনেগার ব্যবহার করতে পারেন। ৩/৪ কাপ সাদা ভিনিগার ডিটারজেন্টের সঙ্গে মিশিয়ে তাতে কাপড় ডুবিয়ে রাখুন, এতে কাপড়েরর ছত্রাকসহ ময়লা ও দুর্গন্ধ সহজেই দূর হবে।
>> লেবুর রসে লবণ সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে কাপড়ে ঘষলে ফাঙ্গাস দূর হয়। কাপড় কিছুক্ষণ এই মিশ্রণে ডুবিয়ে রেখে অপেক্ষা করুন, এরপর ধুয়ে শুকিয়ে নিন।
>> ফাঙ্গাস বা জীবাণু ধ্বংস করতে গরম পানি খুব কার্যকরী। তাই কাপড় পরিষ্কার করতে গরম পানি ব্যবহার করতে পারেন।
>> প্রাকৃতিক উপায়ে কাপড়ের জীবাণু বা ফাঙ্গাস দূর করতে ব্যবহার করতে পারেন বোরাক্স। মোড়কে লেখা নিয়মাবলি পড়ে পানির সঙ্গে বোরাক্স মিশিয়ে তা দিয়ে কাপড় ধুয়ে নিন
>> এ ছাড়াও কাপড়ের ছত্রাক দূর করতে নিমগাছের বাকল ও পাতা আলমারি ও কাপড়ের মাঝে রেখে দিতে পারেন। এতে ছত্রাক বা ফাঙ্গাস পড়ার সম্ভাবনা কমবে।
সূত্র: ইন্ডিয়া টুডে