ফেসবুকে এলো পডকাস্ট, ক্লাবহাউজের নকল?

    0

    লোকসমাজ ডেস্ক॥সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যুক্ত হলো নতুর ফিচার। সর্বশেষ আপডেটে লাইভ অডিও ও পডকাস্ট ফিচার যোগ করেছে প্রতিষ্ঠানটি। একেবারে ‘ক্লাবহাউজ’-এর আদলেই সাজানো হয়েছে ফেসবুকের এই অডিওভিত্তিক চ্যাটরুম।
    বিশ্বজুড়েই ‘ক্লাবহাউজ’-এর জনপ্রিয়তা বেড়েই চলছে। বড় বড় সেলেব্রিটি, ইনফ্লুয়েন্সাররা রয়েছেন এতে। তাই এই বাজার যাতে সম্পূর্ণ হাতছাড়া হয়ে না যায়, সেই উদ্দেশ্যেই ফেসবুকের এমন উদ্যোগ বলে মনে করছেন অনেকে।
    ক্লাবহাউজ কী?
    সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে অডিওভিত্তিক চ্যাটরুম অ্যাপ ‘ক্লাবহাউজ’ নিয়ে বেশ মাতামাতি চলছে। ব্যবহারকারীদের মতে, সোশ্যাল নেটওয়ার্কিংয়ের ‘নেক্সট লেভেল’ এই ক্লাবহাউজ অ্যাপ। এতদিন শুধু আইওএ‌সে চললেও সীমিতআকারে অ্যানড্রয়েড ফোনেও ব্যবহার করা যাচ্ছে অ্যাপটি।
    আলোচিত এই অ্যাপে পাবলিক ও প্রাইভেট অডিও চ্যাট রুম আছে। এতে কথোপকথন রেকর্ড করা হয় না। তবে বেশ কিছু তারকার কথাবার্তা ইউটিউবে আপলোড করা হয়েছে। অ্যাপটিতে লাইভ ডিজে পার্টি, সেলিব্রিটি টক শো ও স্পিড ডেটিংয়ের মতো অডিওভিত্তিক কার্যক্রম চালানোর সুযোগ রয়েছে।
    ক্লাবহাউজ অন্যান্য প্ল্যাটফর্মে মতো নয়। এই অ্যাপে জয়েন হওয়ার ক্ষেত্রে আপনাকে ‘ইনভাইট’ পেতে হবে। অর্থাৎ আপনাআপনি কেউ এই অ্যাপে জয়েন করতে পারবেন না। যিনি জয়েন করতে চাইছেন, তার কাছে আগে এই অ্যাপের ‘ইনভাইট’ যেতে হবে। তারপরই কেউ এই অ্যাপে যুক্ত হতে পারবেন।
    ফেসবুক কি নকল করলো?
    ফেসবুকের নতুন ফিচারটি মূলত অডিও শেয়ারিং-এর। যে ধারণা বাজারে প্রথম নিয়ে আসে ক্লাবহাউজ। নতুন করে আপডেট করে এবার সেই একই জিনিস যোগ করা হলো ফেসবুকে। এতে বলার মতো কোনো নতুনত্ব নেই। তাই অনেকে মনে করছেন, ক্লাবহাউজকে নকল করেছে ফেসবুক।
    মার্কিন যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীরা এই ফিচার ব্যবহার করতে পারছেন। খুব শিগগিরই বাংলাদেশিদের হাতেও আসতে চলেছে এই ফিচার।