চুয়াডাঙ্গায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন

0

রিফাত রহমান,চুয়াডাঙ্গা॥:চুয়াডাঙ্গা জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। দেশের প্রতিটি জেলা ও উপজেলায় নির্মাণাধীন ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে মুজিববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে ৫০টি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় চুয়াডাঙ্গায় নবনির্মীত এ মসজিদের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন তিনি। উদ্বোধন উপলক্ষে মসজিদ সংলগ্ন স্থানে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, চুয়াডাঙ্গা গণপূর্ত অধিদপ্তরের ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী শম্ভু রাম পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীন, ইসলামি ফাউন্ডেশনের উপপরিচালক এবিএম রবিউল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন প্রমুখ।
চুয়াডাঙ্গা গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী শম্ভু রাম পাল বলেন, ১৪ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে চারতলা এই মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ২০১৯ সালের ৩০ এপ্রিল।
চুয়াডাঙ্গার পানি উন্নয়ন বোর্ড চত্বরে চারতলা বিশিষ্ট নবনির্মীত মডেল মসজিদে একসঙ্গে ১২০০ নামাজী নামাজ আদায় করতে পারবেন। মডেল মসজিদ হবে গবেষণা, ইসলামী সংস্কৃতি ও জ্ঞান চর্চা কেন্দ্র। আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সুবিশাল এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরী, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র,পবিত্র কুরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা,অতিথিশালা,বিদেশী পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ,অটিজম কেন্দ্র,গণশিক্ষা কেন্দ্র,ইসলামী সংস্কৃতি কেন্দ্র থাকবে। এছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা এবং গাড়ি পার্কিং সুবিধাও রাখা হয়েছে। মডেল মসজিদটিতে দ্বীনি দাওয়া কার্যক্রম ও ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি মাদক,সন্ত্রাস,যৌতুক,নারীর প্রতি সহিংসতাসহ বিভিন্ন সামাজিক ব্যাধি রোধে সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হবে। আলোচনা সভায় সভাপতির বক্তব্যে চুয়াডাঙ্গার জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন,মুসলিম বিশ্বের এই প্রথম কোনো দেশের সরকার প্রধান একসঙ্গে ৫৬০টি মসজিদ নির্মাণ করছে। এর আগে কোনো মুসলিম শাসক বা সরকার প্রধান এক সঙ্গে এতগুলো মসজিদ নির্মাণ করেননি। মডেল মসজিদগুলো শুধু নামাজ পড়ার মধ্যে সীমাবদ্ধ থাকবে না। এখানে ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি জ্ঞান অর্জন ও গবেষণা সুযোগ থাকবে,প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। তিনি আরও বলেন,মানুষ যখন ইসলামের সঠিক জ্ঞান পাবে তখন কেউ আর মাদক,সন্ত্রাস-জঙ্গীবাদের সঙ্গে জড়িত হবে না। যৌতুক-নারীর প্রতি সহিংসতা বন্ধ হবে,মানুষ অন্যায় থেকে দূরে থাকবে। এক্ষেত্রে মডেল মসজিদগুলোর সঠিক ব্যবহার গুরুত্বপূর্ণ অবদান রাখবে।