মহেশপুরে লকডাউনেও থেমে নেই অবৈধ পারাপার

0

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ॥ ঝিনাইদহের মহেশপুরের সীমান্তবর্তী বাউলি গ্রামে দ্বিতীয় দিনের মতো চলছে লকডাউন। উপজেলার সীমান্তবর্তী প্রতিটি ইউনিয়নেও চলছে বিশেষ সতর্ক অবস্থা। স্বাস্থবিধি নিশ্চিতে সকাল থেকেই বিভিন্ন স্থানে টহল দিচ্ছে প্রশাসনের একাধিক টিম। তবুও এ সীমান্ত এলাকায় থেমে নেই অবৈধভাবে মানুষ পারাপার। শুক্রবারও (৪ জুন) গভীর রাতে বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার সময় দুইজনকে আটক করেছে বিজিবি। মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাশ্বতী শীল জানান, বাউলী গ্রামে লকডাউন বাস্তবায়নে সার্বক্ষণিক টহল দেয়া হচ্ছে। উপজেলার বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালতের টিম কাজ করছে। প্রাথমিকভাবে সবাইকে স্বাস্থ্য সচেতন করা হচ্ছে। তবে প্রশাসনের নির্দেশনা মানায় এখনো জরিমানার প্রয়োজন হয়নি। ঝিনাইদহ সিভিল সার্জন ডা. সেলিনা বেগম জানান, ঝিনাইদহ জেলাকে নিরাপদ রাখতে আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। এজন্য মহেশপুর উপজেলা ও সীমান্তবর্তী এলাকাগুলো বিশেষ নজরদারিতে রয়েছে।


এদিকে লকডাউন সত্ত্বেও শুক্রবার গভীর রাতে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের চেষ্টা করেছেন দুজন। পরে তাদের আটক করে বিজিবি। মহেশপুর উপজেলার সীমান্ত এলাকার গোপালপুর গ্রামের মসজিদের সামনে থেকে একজন পুরুষ এবং লেবুতলা গ্রামের প্রাইমারি স্কুল এলাকা থেকে এক নারীকে আটক করা হয়। আটকরা হলেন-বরিশাল জেলার আগৈলঝাড়া থানার আমবোলা গ্রামের মো. কালাম গাজীর ছেলে রিপন গাজী (২৮) ও যশোর জেলার সদর থানার শংকুরপুর গ্রামের আব্দুস ছাত্তারের মেয়ে রাবেয়া খাতুন (২১)। ৫৮ বিজিবির সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম খান জানান, আটকদের বিরুদ্ধে মহেশপুর থানায় মামলা দায়ের ও পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।
প্রসঙ্গত, জেলার মহেশপুর সীমান্তবর্তী বাউলি গ্রামে একই পরিবারের ছয়জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় সেখানে সাত দিনের বিশেষ লকডাউন ঘোষণা করা হয়। এছাড়া সীমান্তবর্তী ছয়টি ইউনিয়নে করোনারোধে ১৫ দিনের বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এসময়ের মধ্যে ইউনিয়নগুলোতে রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত মানুষের চলাফেরা নিষিদ্ধ রয়েছে। সন্ধ্যা ৭টা থেকে ভোর ৬টা পর্যন্ত দোকানপাট বন্ধ থাকবে। অন্যদিকে জেলা শহর থেকে শুধু উপজেলা শহর পর্যন্ত যাত্রীবাহী বাস চলতে পারবে। সীমান্ত এলাকায় যেতে ছোটযানে স্বাস্থবিধি মেনে চলাচল করতে হবে।