বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে ফারইস্ট ফাইন্যান্স

0

লোকসমাজ ডেস্ক॥গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে ফারইস্ট ফাইন্যান্স। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৫ দশমিক ৫৮ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ১০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৩ টাকা ৯০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৪ টাকা।
২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির আর্থিক অবস্থা খুবই দুর্বল। ২০১৬ সালের পর থেকে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি। ফলে কয়েক বছর ধরেই প্রতিষ্ঠানটি পঁচা ‘জেড’ গ্রুপের তালিকায় রয়েছে।
আর সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি ২০২০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসের ব্যবসায় বড় ধরনের লোকসানে রয়েছে। এই নয় মাসের ব্যবসায় লোকসান হয়েছে ২৭ কোটি ৮৬ লাখ ৩০ হাজার টাকা। এতে প্রতিটি শেয়ারের বিপরীতে লোকসান দাঁড়িয়েছে ১ টাকা ৭০ পয়সা।
এদিকে দাম কমে যাওয়ার পরও বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে রাজি হননি। ফলে গেল সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১ কোটি ৪৩ লাখ ১৯ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২৮ লাখ ৬৩ হাজার টাকা।
ফারইস্ট ফাইন্যান্সের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল ইউনিয়ন ক্যাপিটাল। সপ্তাহজুড়ে এই প্রতিষ্ঠানটির শেয়ার দাম কমেছে ১৪ দশমিক ৬৩ শতাংশ। ১৩ দশমিক ৭৭ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে ঢাকা ব্যাংক।
এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- ইমাম বাটনের ১৩ দশমিক ৪১ শতাংশ, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচুয়াল ফান্ডের ১২ দশমিক ১৫ শতাংশ, এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১২ দশমিক ১২ শতাংশ, তৌফিকা ফুডসের ৯ দশমিক ৫২ শতাংশ, সোশ্যাল ইসলামী ব্যাংকের ৯ দশমিক ৩৩ শতাংশ, ওয়াইম্যাক্স ইলেকট্রাডসের ৮ দশমিক ৪৪ শতাংশ এবং প্রাইম ব্যাংকের ৮ দশমিক শূন্য ৫ শতাংশ দাম কমেছে।