জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে বিএনপির ১৫ দিনের কর্মসূচি

0

লোকসমাজ ডেস্ক॥ বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের ৪০তম মৃত্যুবার্ষিকী পালন করবে বিএনপি। এ উপলক্ষে ১৫ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে দলটি। বৃহস্পতিবার বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান দলের সাংগঠনিক সম্পাদক ও দপ্তরের চলতি দায়িত্বপ্রাপ্ত সৈয়দ এমরান সালেহ প্রিন্স। তিনি বলেন, করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে এ সকল কর্মসূচি বাস্তবায়ন করা হবে। কর্মসূচির মধ্যে রয়েছে- ২৯ মে শনিবার বিকেল সাড়ে তিনটায় জিয়াউর রহমান বীর উত্তমের কর্মময় জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভাপতিত্ব করবেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
৩০ মে ভোর ৬টায় দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন ও নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন। ওইদিন বেলা ১১টায় দলের মহাসচিবসহ জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ জিয়াউর রহমানের সমাধিতে পুস্পার্ঘ অর্পণ ও জিয়ারত করবেন।
দুপুর ১২টার পর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং সকল অঙ্গ ও সহযোগী সংগঠন পর্যায়ক্রমে পুস্পার্ঘ অর্পণ ও জিয়ারত করবে। প্রিন্স বলেন, ৩১ মে ঢাকা মহানগরীর ৪০টি স্থানে দু:স্থ ও অসহায় মানুষের মধ্যে খাদ্য দ্রব্য/বস্ত্র বিতরণ করা হবে। বিএনপির মহাসচিব, জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ সহ সিনিয়র নেতৃবৃন্দ এই কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক দল (জাসাস) এর উদ্যোগে শহীদ জিয়ার জীবন ভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী।
০১ জুন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে জিয়ার কর্মময় জীবনের উপর আলোচনা সভা হবে বেলা ১১ টায়।
০২ জুন জাতীয়তাবাদী ছাত্রদলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা হবে বেলা আড়াইটায়।
০৩ জুন জাতীয়তাবাদী যুবদলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভা হবে বেলা ১১ টায়।
০৪ জুন জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল হবে আসর নামাজের পর গুলশান বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে।
০৫ জুন জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের উদ্যোগে আলোচনা সভা। ০৬ জুন সকাল ১০টায় জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভা।
০৭ জুন জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) এর উদ্যোগে সকাল ১০টায় আলোচনা সভা। ০৮ জুন জাতীয়তাবাদী তাঁতী দল ও ০৯ জুন জিয়া স্মৃতি পাঠাগারের উদ্যোগে শহীদ জিয়ার উপর প্রকাশিত বই প্রদর্শনী।
এমরান সালেহ প্রিন্স আরও বলেন, আগামী ০১ জুন থেকে ১২ জুন পর্যন্ত দেশব্যাপী জেলা ও মহানগরীতে সংশ্লিষ্ট ইউনিট বিএনপির উদ্যোগে জিয়াউর রহমানের কর্মময় জীবনের উপর আলোচনা সভা হবে। বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ সরাসরি অথবা ভার্চুয়ালী জেলা ও মহানগরের এই কর্মসূচীতে অংশ নেবেন। তিনি বলেন, জিয়াউর রহমানের ৪০ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে পৃথক পৃথক পোষ্টার প্রকাশ করা হয়েছে এবং ৩০ মে বিভিন্ন সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশিত হবে।