বিশ্বে করোনায় মৃত্যু ৩৫ লাখ ছাড়াল

0

লোকসমাজ ডেস্ক॥ বিশ্বে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাস ইতোমধ্যেই ৩৫ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। এছাড়া বিভিন্ন দেশে করোনার কারণে বিপর্যয় নেমে এসেছে।বৃহস্পতিবার (২৭ মে) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে জানা যায়, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৬ কোটি ৯০ লাখ ৭১ হাজার ১৮৭। এর মধ্যে মারা গেছে ৩৫ লাখ ১২ হাজার ২৩ জন। তবে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১৫ কোটি ৭ লাখ ২ হাজার ৮৭৭ জন। বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৩৯ লাখ ৭১ হাজার ২০৭ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৬ হাজার ১৭৯ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৭৬ লাখ ৬২ হাজার ২৬৮ জন। করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে প্রায় এক মাস ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ। ভারতে এখন পর্যন্ত ২ কোটি ৭৩ লাখ ৬৭ হাজার ৯৩৫ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩ লাখ ১৫ হাজার ২৬৩ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৪৬ লাখ ২৬ হাজার ১৪ জন।
তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ কোটি ৬২ লাখ ৭৫ হাজার ৪৪০ জন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৫৪ হাজার ৬২৩ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৪৭ লাখ ৩৩ হাজার ৯৮৭ জন। তালিকায় এর পরের স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫৬ লাখ ২১ হাজার ৬৯৬। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৯ হাজার ২৩ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৫২ লাখ ৬৬ হাজার ৪৫৯ জন।
তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫২ লাখ ১২ হাজার ১২৩। এর মধ্যে মারা গেছে ৪৬ হাজার ৭৮৭ জন এবং সুস্থ হয়ে উঠেছে ৫০ লাখ ৫৭ হাজার ৭১৩ জন। তালিকার পরবর্তী অবস্থানে থাকা দেশগুলো হলো- ষষ্ঠ রাশিয়া, সপ্তম যুক্তরাজ্য, অষ্টম ইতালি, নবম জার্মানি এবং দশম স্পেন। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। চীনে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। এখন পর্যন্ত বিশ্বের ২২০টি দেশ ও অঞ্চলে প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঘটেছে।