জেনে নিন একসময়ের জনপ্রিয় ক্যামেরার ইতিহাস

    0

    লোকসমাজ ডেস্ক॥পেন্টাক্স কে১০০০ হলো একটি বিনিময়যোগ্য লেন্সের ৩৫ মিলিমিটার ফিল্মের সিঙ্গেল লেন্স রিফ্লেক্স (এসএলআর) ক্যামেরা, যা ১৯৭৬ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত অসি অপটিক্যাল কোম্পানি অ্যান্ড লিমিটেড তৈরি করেছিল।
    এই ক্যামেরার স্থায়িত্বগুণ ক্যামেরাটিকে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ ক্যামেরায় পরিণত করেছে। ক্যামেরাটি সে সময়ে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছিল। পেন্টাক্স কে১০০০ শেষ পর্যন্ত তিন মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছিল।
    ক্যামেরার বৈশিষ্ট্য: ক্যামেরাটিতে সাটার স্পিড ১ থেকে ১০০০ সেকেন্ড এবং ১ থেকে ৬০ সেকেন্ডের একটি ফ্ল্যাশ এক্স-সিঙ্ক রয়েছে। ক্যামেরাটি ৯১.৪ মিলিমিটার (৩.৬ ইঞ্চি) লম্বা, ১৪৩ মিলিমিটার (৫.৬ ইঞ্চি) প্রশস্ত ও ৪৮ মিলিমিটার (১.২ ইঞ্চি) গভীর এবং ওজন ৬২০ গ্রাম (২১.৯ আউন্স)। ক্যামেরাটিতে কালো চামড়া ব্যবহার করা হয়েছে।
    প্রাথমিক উৎপাদনের সময় পেন্টাক্স কে১০০০ তে বাদামি রঙের চামড়া ব্যবহার করা হতো। ক্যামেরাটি ম্যানুয়াল ফোকাসের মাধ্যমে কাজ করতো। ক্যামেরাটি ব্যাটারি ছাড়াই চলতো। ভিউফাইন্ডারে লাইট মিটারিংয়ের তথ্যের জন্য কেবল ব্যাটারির প্রয়োজন হতো।
    ক্যামেরাটিতে বৈদ্যুতিন ফ্ল্যাশ ইউনিটের জন্য একটি বেসিক সকেট রয়েছে এবং এক্স টাইপ সিঙ্ক্রোনাইজেশনের একটি পিসি ফ্ল্যাশ সিসার সকেটও রয়েছে।
    দাম: এসএমসি পেন্টাক্স ৫৫ মিমি f/2 লেন্সসহ ক্যামেরাটির শুরুতে দাম ছিল ২৯৯.৫০ ইউএস ডলার। ১৯৮৮ সালে এসএমসি পেন্টাক্স-এ ৫০ মিমি f/2 লেন্সসহ দাম ছিল ২৯০ ইউএস ডলার, তবে ক্যামেরার বডির দাম ছিল ২১০ ডলার। ১৯৯৩ সালে শুধু ক্যামেরার বডির দামই ছিল ২৬৩ ডলার। ১৯৯৪ সালে ক্যামেরার বডির দাম ছিল ৩১৫ ডলার এবং বন্ধ না হওয়া পর্যন্ত দাম একই ছিল।