‘সরকার প্রায় ৭ হাজার সার্ভিস ডেলিভারি করে’

    0

    লোকসমাজ ডেস্ক॥আইসিটি ডিভিশনের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাঙালি জাতির সঙ্গে স্বাধীনতার ঘোষণার এক চমৎকার যোগাযোগের উদাহরণ। ব্যবসায়িক চর্চায় যোগাযোগের যে ভূমিকা রয়েছে তা শুধু প্রযুক্তি ব্যবসায়ীদের জন্য নয়, সবার জন্য অনুকরণীয়। সরকার নিজেও প্রায় ৭ হাজার সার্ভিস ডেলিভারি করে।বৃহস্পতিবার (২৭ মে) বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের বিসিএস স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম ভলিউম ১৭ এর বাস্তবায়নে ব্যবসায়িক সফলতায় ফলদায়ক যোগাযোগের ভূমিকা সম্পর্কে সম্যক ধারণা দিতে ‘সিক্রেটস অব ইফেকটিভ কমিউনিকেশন ফর দ্য সাকসেস অব বিজনেস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় এ কথা বলেন তিনি।
    আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ বিসিএসের যৌথ উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। অনলাইনে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় স্বাগত বক্তব্য দেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর।
    তিনি বলেন, বিসিএস সর্বদা সদস্যদের ব্যবসায়িক দক্ষতা বাড়ানোর জন্য উদ্যোগ গ্রহণ করে থাকে। যুগের সাথে তাল মিলিয়ে ব্যবসার ধরণও বদলে যাচ্ছে। ব্যবসার ক্ষেত্রে যোগাযোগ একটি গুরুত্বপূর্ণ বিষয়। উদ্যোক্তা, কর্মকর্তা, কর্মচারী, গ্রাহক, ভোক্তা এবং সেবাগ্রহণকারী সবার সঙ্গেই যোগাযোগের নির্দিষ্ট কিছু সূত্র রয়েছে। দুই পক্ষের সংযোগ ঘটলেই কেনাবেচা হয়। প্রযুক্তি পণ্য ব্যবসায়ীদের জন্য এই কর্মশালাটি সময়োপযোগী।
    বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর সমন্বয়ক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আব্দুর রহিম খান বলেন, বিপিসি এবং বিসিএস-এর উদ্যোগে আজকের কর্মশালাটি আইসিটি ব্যবসায়ীসহ আমাদের জন্যও বেশ উপকারী। বিসিএস ভবিষ্যতে প্রযুক্তি পণ্য উৎপাদন এবং বিপণনের উপর কর্মশালা আয়োজন করতে পারে। আমদানি নির্ভর না হয়ে রফতানিতেও আমরা সফলতা অর্জন করবো। যুগোপযোগী বিষয়ে বিসিএস-এর এই আয়োজনকে আমি সাধুবাদ জানাই।
    বিসিএস উপদেষ্টা এবং দ্য এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল হক বাবু বলেন, বিশ্ববিদ্যালয় জীবনে যোগাযোগের বিষয়টি আমরা তৃতীয় বা চতুর্থ বর্ষে এসে উপভোগ করি। নতুন শিক্ষার্থীরা যখন বিশ্ববিদ্যালয়ে আসতো তখন আমরা তাদের জীবনের লক্ষ্যের একটি প্রতিচ্ছবি দেখাতাম।
    সেখান থেকেই সে জীবনের সিদ্ধান্ত নিত। কমিউনিকেশন বা যোগাযোগকে আমরা নিউরো সায়েন্স বলতে পারি। তাই যোগাযোগের ব্যাপারটা শারীরিকের চেয়ে অনেকাংশে মনস্তাত্ত্বিক। এজন্যই আমরা আমাদের স্লোগান বলেছি, সংবাদ নয় সংযোগ। আমরা দেখাচ্ছি সংবাদ কিন্তু আক্ষরিক অর্থে আমরা দর্শকদের সঙ্গে সংযুক্ত থাকতে চাচ্ছি।
    রায়্যান আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ হাসান জুয়েল বলেন, ব্যবসার ক্ষেত্রে ভৌত অবকাঠামো এবং গ্রাহকের সাথে সরাসরি যোগাযোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এক্ষেত্রে একজন বিক্রয়কর্মী তার সবগুলো ইন্দ্রিয় ব্যবহার করে গ্রাহককে পণ্যের ব্যাপারে স্বচ্ছ ধারণা দিতে পারেন।
    এক্সেল টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গৌতম সাহা বলেন, ব্যবসার সবকিছু যদি এক পাশে রাখি আর যোগাযোগকে যদি আরেক পাশে রাখি তাহলে মূলত বিজনেস ইজ নাথিং উইদাউট কমিউনিকেশন।
    বিসিএস যুগ্ম-মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজনের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মশালাতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- মাইন্ড মেপার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান প্রশিক্ষক এজাজুর রহমান। অনলাইনে প্রায় চার শতাধিক বিসিএস সদস্য এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসূচিটি বিসিএস এর ফেসবুক পেজে প্রচারিত হয়। এ সময় প্রায় ১ হাজার পাঠক প্রশিক্ষণ কর্মসূচিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে উপভোগ করেন।
    ব্যবসায়িক সফলতার জন্য ফলদায়ক যোগাযোগের কৌশল উল্লেখ করে এজাজুর রহমান বলেন, যোগাযোগকে আমরা নিউরো ল্যাঙ্গুয়িস্টিক প্রোগ্রামিং বা এনএলপি বলতে পারি। মানুষের শারীরিক অঙ্গভঙ্গির সঙ্গে যোগাযোগ ওতপ্রোতভাবে জড়িত। তাই যোগাযোগের ক্ষেত্রে আই কন্টাক্ট গুরুত্বপূর্ণ। দুর্যোগকালীন কি ধরনের যোগাযোগ গ্রাহককে আকৃষ্ট করতে পারে সেটাও বোঝার চেষ্টা করা ব্যবসার একটি অংশ।
    মনে রাখতে হবে মাইক্রোসফট, ফেডএক্স অথবা হোয়াটসঅ্যাপের মতো প্রতিষ্ঠানগুলো সংকটকালীন যাত্রা শুরু করে। যোগাযোগের ক্ষেত্রে প্রতিটি মুহূর্তই ইতিবাচক হিসেবে ধারণা রাখতে হবে। আপনার পণ্যের কি বৈশিষ্ট্য রয়েছে তার চেয়ে গ্রাহকের কী দরকার সে বিষয়ে গুরুত্ব দিলে ফলপ্রসূ ব্যবসায়িক লেনদেন হওয়া সম্ভব। প্রয়োজন, আগ্রহ এবং চাহিদা এই তিনটি বিষয়ের সমন্বয় করতে পারলে ব্যবসায়িক যোগাযোগে সফলতা আসে।
    প্রশিক্ষণ কর্মশালায় তিনি প্রযুক্তি খাতের ব্যবসায়ীদের ব্যবসায়িক সফলতার জন্য অনুসরণীয় যোগাযোগের মডেল এবং যোগাযোগের মূলমন্ত্র মেনে ব্যবসার সফলতা আনতে কী কী পদ্ধতি অনুসরণ করতে হবে সে বিষয়ে দর্শনার্থীদের একটি স্বচ্ছ ধারণা প্রদান করেন।