ঢাকায় ভারতীয় স্টেইন শনাক্ত দেশে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬

0

লোকসমাজ ডেস্ক॥ দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে শনাক্ত ও মৃত্যু আরো বেড়েছে বলে রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে বলা হয়, করোনায় আরো ৫৬ জন মারা গেছেন। এনিয়ে মোট মৃত্যু ১১ হাজার ৯৩৪ জনে দাঁড়াল। এছাড়া গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩৮৬ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে মোট শনাক্ত ৭ লাখ ৭৩ হাজার ৫১৩ জনে পৌঁছেছে।
এর আগে শনিবার অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায় ৪৫ জন মারা গেছেন এবং ১ হাজার ২৮৫ জন ভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৯১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্তের হার ৮.১৯ শতাংশ।
২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩ হাজার ৩২৯ জন। মোট সুস্থ ৭ লাখ ১০ হাজার ১৬২ জন। সুস্থতার হার ৯১ দশমিক ৮১ শতাংশ। মৃত্যুর হার ১.৫৪ শতাংশ।
এদিকে, বাংলাদেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন) শনাক্ত হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। শনিবার দুপুরে ভারতীয় ভ্যারিয়েন্ট ধরা পড়ার বিষয়টি নিশ্চিত করে সংস্থাটি।রাজধানীর এভারকেয়ার হাসপাতালের একটি নমুনা পরীক্ষায় ভারতীয় স্টেইন ধরা পড়েছে, যা জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটাতে (জিএসআইডি) প্রকাশিত হয়েছে।এ বিষয়ে আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এএসএম আলমগীর ইউএনবিকে বলেন, এভারকেয়ার হাসপাতালে একটি নমুনা পাওয়া গিয়েছে। সেটি আমি দেখেছি। আর না ধরা পড়লে তো এধরনের কোনও তথ্য তাদের ওয়েবসাইটে আপলোড করেনি। কয়েজনের মধ্যে এরকম ধরন পাওয়া গেছে জানতে চাইলে তিনি জানান, এখন পর্যন্ত কয়জনের মধ্যে পাওয়া গেছে সেই সংখ্যাটা এখনো আমাদের কাছে আসেনি, তাই বলতে পারছি না।
সূত্র : ইউএনবি