করোনার কারণে এবার যশোর ঈদগাহ ময়দানে ঈদের জামাত হচ্ছে না

0

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ঈদ-উল-ফিতরে যশোর পৌরসভার তত্ত্বাবধানে কোনো ঈদ জামাত হবে না। চলমান লকডাউন কার্যকর থাকায় সরকারি নির্দেশনা অনুসারে এবারও শহরে বড় কোনো ঈদ জামাত হবে না। তবে বিধি নিষেধ সাপেক্ষে মসজিদে ঈদ জামাত হতে পারে।
সূত্র মতে, সরকার চলমান লকডাউন ১৬ মে পর্যন্ত বৃদ্ধি করেছে। মহামারী করোনার দ্বিতীয় ঢেউয়ের শেষ পর্যায়ে এসে হঠাৎ করে দেশে মৃত্যু ও আক্রমণের সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করে। এরই এক পর্যায়ে এপ্রিলে এক সপ্তাহের জন্যে লকডাউন ঘোষণা দেয়া হয় সরকারের পক্ষ থেকে। পরবর্তী সপ্তাহে আবারো কঠোর লকডাডউন ঘোষণা করা হয়। এরপর তা বৃদ্ধি করে ১৬ মে পর্যন্ত নির্ধারণ করা হয়। যদিও বাস বাদে সবই কিছুই চালু। দোকানপাট, ব্যবসা-বাণিজ্য কোনো কাজই থেমে নেই তবুও লকডাউন ১৬ মে পর্যন্ত বৃদ্ধি করায় সমস্যা দেখা দিয়েছে ঈদ জামাত আয়োজন নিয়ে। ১৩ বা ১৪ মে ঈদ-উল-ফিতর অনুষ্ঠিত হতে পারে। চলমান লকডাউন কার্যকর থাকায় স্বাস্থ্যবিধি মেনে চলার বাধ্য-বাধ্যকতা রয়েছে।
যশোরের প্রধান ঈদ জামাত হয় শহরের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। এটির অর্থায়ন ও তত্ত্বাবধান করে থাকে যশোর পৌরসভা। গত বছর করোনার হানার কারণে সেখানে কোনো ঈদ জামাত হয়নি। এ বছরও লকডাউন থাকায় পৌরসভা ঈদ জামাতের আয়োজন করবে না। এ প্রসঙ্গে যশোর পৌর মেয়র হায়দার গনী খান পলাশ বলেন, মহামারি করোনার কারণে এবার পৌরসভায় খোলা জায়গায় বড় পরিসরে কোনো ঈদ জামাত হবে না এবং পৌরসভাও কোনো ঈদ জামাতের আয়োজন করবে না। স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ দূরত্ব সমুন্নত রেখে মসজিদে মসজিদে ঈদ জামাত হতে পারে। এ ক্ষেত্রে সরকারি বিধিনিষেধ পরিপূর্ণভাবে মানা হবে।