আর জবাব দেবে না ইয়াহু আনসারস

    0

    ‌লোকসমাজ ডেস্ক॥বিশ্বের সবচেয়ে বড় ওয়েব প্রশ্নোত্তরের প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম ইয়াহু আনসারস‌। প্ল্যাটফর্মটির দীর্ঘ ১৫ বছরের কার্যক্রম শেষ হচ্ছে আজ। এই পদক্ষেপ ইয়াহুর ব্যবহারকারীদের জন্য বেশ হতাশজনক।
    ইয়াহু বলছে, ৩০ জুন পর্যন্ত ব্যবহারকারীরা ও‌য়েবসাইট‌টি চালিয়ে যেতে পারবে, তবে এরপর ইয়াহু সব তথ্য মুছে ফেলবে। পাশাপাশি পরবর্তী সময়ে পুরনো কোনো ডাটা আর পাওয়া যা‌বে হবে না।
    গত ৫ এপ্রিল হতাশজনক এ সিদ্ধান্তের কথ‌া জানায় বিশ্বের অন্যতম বড় সার্চ ইঞ্জিন ইয়াহু। ইয়াহু আনসার ওয়েবসাইটে সার্চ বারের পর পরই দেয়া আছে একটি শর্ট নোট।
    ২০০৫ সালে যাত্রা শুরু করেছিল ইয়াহু আনসারস ওয়েবসাইটটি। ইয়াহু তার ব্যবহারকারীদের কথা মাথায় রেখে ওয়েবসাইটটি চালু করলেও হুট করেই এটি বন্ধের ঘোষণা দেয় কর্তৃপক্ষ। তবে কার্যক্রম হিসেবে ২০ এপ্রিল থেকে রিড অনলি মুডে চলে যাবে পুরো ওয়েবসাইটটি।
    জাস্টিন ম্যাকেলরয় ইয়াহু আনসারস সম্পর্কে জানিয়েছিলেন, মানুষের নিজের জীবন এবং নানা বিষয় নিয়ে অনেক কৌতুহল এবং প্রশ্ন রয়েছে, যা তারা প্রকাশ্যে করতে লজ্জা পায়। আর ইয়াহুর এই প্রশ্ন উত্তর প্লাটফর্ম যথার্থ জায়গা প্রশ্নের উত্তরগুলোর সন্ধান করার এবং জানার জন্য।
    ৩০ জুনের আগে প্রয়োজনীয় প্রশ্ন ও উত্তর ডাউনলোড করতে পারবে ব্যবহারকারীরা। সেই ক্ষেত্রে Privacy Dashboard-এ সাইন ইন করে ডাউনলোড রিকুয়েস্ট পাঠাতে হবে।
    ইয়াহু বর্তমানে ভেরিজন মিডিয়া গ্রুপের একটি অংশ হিসেবে রয়েছে। এক সময়ের সর্বোচ্চ আয়কারী এই ওয়েবসাইটটি বন্ধের কারণ হিসেবে কম জনপ্রিয়তাকেই দর্শানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।