ফারইস্ট ফাইন্যান্সে বিশেষ নিরীক্ষার সিদ্ধান্ত বিএসইসির

লোকসমাজ ডেস্ক॥ শেয়ারবাজারে আর্থিক খাতে তালিকাভুক্ত কোম্পানি ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের কার্যক্রম ও আর্থিক বিবরণী বিশেষ নিরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
সোমবার (৩ মে) ৭৭২তম নিয়মিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আজকের কমিশন সভায় ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের কার্যাবলীসহ আর্থিক বিবরণী বিশেষ নিরীক্ষার জন্য একজন নিরীক্ষক নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
প্রসঙ্গত, ২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় ফারইস্ট ফাইন্যান্স। ১৬৪ কোটি ৬ লাখ টাকা পরিশোধিত মূলধনের ফারইস্ট ফাইন্যান্স মন্দ ঋণ ও লোকসানের ভারে নিমজ্জিত। কোম্পানির মোট পরিশোধিত মূলধনের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে রয়েছে ৪১.৮৮ শতাংশ শেয়ার। বাকি ৫৮.১২ শতাংশ শেয়ার আছে সাধারণ, প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগকারীদের হাতে। তারপরও কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা ২০১৭ সাল থেকে শেয়ারহোল্ডারদের কোনো ধরনের লভ্যাংশ দিচ্ছেন না। ফলে, কোম্পানি ২০১৮ সালের ১৯ এপ্রিল ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরিত হয়েছে, যা এখনও বহাল আছে। এর পর থেকে তিন বছরের বেশি সময় অতিবাহিত হলেও আর্থিক অবস্থার কোনো উন্নতি হয়নি। কোম্পানির এ পরিস্থিতির জন্য সাবেক উদ্যোক্তা ও পরিচালকদের ব্যর্থতা দায়ী বলে দাবি বিএসইসির। একই সঙ্গে বিষয়টি বিনিয়োগকারীদের জন্য ক্ষতিকারক ও অপ্রত্যাশিত বলে মনে করছে কমিশন।
এদিকে, বিএসইসি কোম্পানির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে চলতি বছরের ২৯ মার্চ এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছে। চিঠিতে কোম্পানির সাবেক চেয়ারম্যান সামসুল ইসলাম ভরসার নেতৃত্বাধীন পরিচালনা পর্ষদকে বিলুপ্ত করে সোনালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান আশরাফুল মকবুলকে চেয়ারম্যান করে ছয়জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয় কমিশন।
ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের পুনর্গঠিত পরিচালনা পর্ষদে বিএসইসি কর্তৃক মনোনীত স্বতন্ত্র পরিচালকেরা হলেন- সোনালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান মো. আশরাফুল মকবুল, সোশ‌্যাল ইসলামী ব্যাংকের সাবেক এএমডি এহসানুল আজিজ, কিংসনিউজ২৪.কমের প্রধান সম্পাদক শেখ নাজমুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সজিব হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট কনসালট‌্যান্সির পরিচালক মোশাররফ হোসাইন ও সিনিয়র কনসালট‌্যান্ট একেএম শহিদুজ্জামান। এছাড়া, পুনর্গঠিত পর্ষদে থাকবেন সামসুল ইসলাম ভরসা, খাদিজা ওয়াহিদা জাহান ও রিমসা বিডির মনোনীত পরিচালক আশাদুজ্জামান।

ভাগ