এখন থেকে আবেদন করতে পারবেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা

0

লোকসমাজ ডেস্ক॥করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণের জন্য আজ থেকে আবেদন করতে পারবেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা। ব্র্যাক ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, বেসিক ব্যাংক এবং আইডিএলসি ফাইন্যান্সের মাধ্যমে আবেদন করা যাবে। পরবর্তী সময়ে এসএমই ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি সই হওয়া বাকি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানেও আবেদন করা যাবে। গতকাল নারী-উদ্যোক্তাসংশ্লিষ্ট অ্যাসোসিয়েশন ও চেম্বার নেতারা এবং দেশের শীর্ষ নারী উদ্যোক্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।
ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এ সভার সঞ্চালনা করেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান। সভায় ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান ও মহাব্যবস্থাপক নাজিম হাসান সাত্তারসহ অন্যরা বক্তব্য রাখেন।
ড. মো. মফিজুর রহমান তার বক্তব্যে বলেন, প্রণোদনা প্যাকেজের আওতায় এসএমই ফাউন্ডেশনের জন্য বরাদ্দকৃত অর্থের ন্যূনতম ২৫ শতাংশের বেশি নারী উদ্যোক্তাদের মাঝে বিতরণ করার লক্ষ্যমাত্রা রয়েছে। তবে ফাউন্ডেশন আশা করে, নারী উদ্যোক্তাদের মাঝে ৫০ শতাংশের বেশি ঋণ বিতরণ করা সম্ভব হবে।
তিনি জানান, করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম ত্বরান্বিত করা এবং পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সরকারের দ্বিতীয় দফার প্রণোদনার আওতায় চলতি অর্থবছরে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের ৩০০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন। এর মধ্যে চলতি অর্থবছরে ১০০ কোটি টাকা এবং আগামী অর্থবছরে ২০০ কোটি টাকা বিতরণ করা হবে। এ লক্ষ্যে এরই মধ্যে ১১টি ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদনের মাধ্যমে ঋণ বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে এসএমই ফাউন্ডেশন। তিনি বলেন, ফাউন্ডেশনের লক্ষ্য যেকোনো মূল্যে বেশি সংখ্যক নারী উদ্যোক্তার ঋণ পাওয়া নিশ্চিত করা।
নাজিম হাসান সাত্তার বলেন, দেশের বিভিন্ন এসএমই ক্লাস্টার, অ্যাসোসিয়েশন ও চেম্বারের সদস্যসহ সারা দেশের সব শ্রেণীর নারী উদ্যোক্তারা এই প্যাকেজের আওতায় ঋণ পাবেন। মোট ঋণের ৫০ শতাংশ উৎপাদনশীল ও সেবা খাতের উদ্যোক্তাদের মাঝে বিতরণের লক্ষ্য ঠিক করা হয়েছে।
তিনি আরো বলেন, ইতোপূর্বে এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং কর্মসূচির আওতায় সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়া হয়। তবে নতুন প্যাকেজের আওতায় একজন উদ্যোক্তা সর্বোচ্চ ৭৫ লাখ পর্যন্ত ঋণ পাবেন। বিভিন্ন অ্যাসোসিয়েশন ও চেম্বার থেকে পাওয়া সুপারিশের পরিপ্রেক্ষিতে উদ্যোক্তাদের ঋণ দেয়া হলেও উদ্যোক্তারা সরাসরি ব্যাংকেও ঋণের জন্য আবেদন করতে পারবেন।
মতবিনিময় সভায় জানানো হয়, প্রণোদনা প্যাকেজের আওতায় উদ্যোক্তারা ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। গ্রাহক পর্যায়ে ঋণের পরিমাণ হবে সর্বনিম্ন ১ লাখ থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত। ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে সর্বোচ্চ ২৪টি সমান মাসিক কিস্তিতে ঋণ পরিশোধ করা যাবে। ব্যাংকের চাহিদাকৃত ডকুমেন্টসহ ‘সম্পূর্ণ/পরিপূর্ণ ঋণ আবেদনপত্র’ ব্যাংকের কাছে দাখিলের পর ঋণ মঞ্জুর করে গ্রাহকের অনুকূলে বিতরণের উদ্যোগ গ্রহণ করবে সংশ্লিষ্ট ব্যাংক। সাধারণভাবে একক ও যৌথ মালিকানাধীন উদ্যোগের অনুকূলে ঋণ বিতরণ করা হবে। তবে প্রান্তিক ক্ষুদ্র, বিশেষ করে নারী উদ্যোক্তাদের ঋণের আওতায় আনার লক্ষ্যে ব্যাংকার-গ্রাহক সম্পর্ক ও ঐকমত্যের ভিত্তিতে সর্বোচ্চ পাঁচজন উদ্যোক্তার অনুকূলে গ্রুপভিত্তিক ঋণ বিতরণ করা যাবে।সভায় সিএমএসএমই উদ্যোক্তা হিসেবে ঋণ-বিনিয়োগের আবেদনপত্র পূরণের পদ্ধতি ও শর্তগুলো নারী উদ্যোক্তাদের কাছে তুলে ধরা হয়।
উল্লেখ্য, প্রাথমিকভাবে ব্র্যাংক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, সাউথইস্ট ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, প্রাইম ব্যাংক, বেসিক ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স ও লংকাবাংলা ফাইন্যান্স থেকে উদ্যোক্তারা ঋণ গ্রহণ করতে পারবেন।