ফেইসবুকের পকেটে ভিআর গেইম ডেভেলপার ‘ডাউনপোর’

0

লোকসমাজ ডেস্ক॥নতুন আরেকটি প্রতিষ্ঠানকে নিজেদের অকুলাস স্টুডিওসে’র তালিকায় যোগ করেছে ফেইসবুক। মাল্টিপ্লেয়ার ফার্স্ট-পার্সন ভিআর শুটার গেইম ‘অনওয়ার্ড’ এর ডেভেলপার ‘ডাউনপোর ইন্টারঅ্যাকটিভ’কে কিনে নিয়েছে প্রতিষ্ঠানটি।
প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট এক প্রতিবেদনে জানিয়েছে, মালিকানা হাতবদলে কত খরচ হয়েছে তা জানায়নি ফেইসবুক। তবে, সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, লেনদেনে পুরো স্টুডিওর মালিকানাই রয়েছে।
‘অনওয়ার্ড’ও টিকে থাকবে বলে খবর এসেছে। দুটি প্রতিষ্ঠানই জানিয়েছে, যে যে প্ল্যাটফর্মে গেইমটি রয়েছে, সে সে প্ল্যাটফর্মে গেইমটিকে সমর্থন দেওয়া অব্যাহত থাকবে। উল্লেখ্য, ২০১৬ সাল থেকে স্টিমেও রয়েছে অনওয়ার্ড গেইমটি।
ফেইসবুকের আর্থিক সহযোগিতায় নতুন প্রকল্পে হাত দেবে ডাউনপোর। তবে, সে প্রকল্প কী হতে পারে, সে ব্যাপারে এখনও বিস্তারিত জানায়নি তারা। ডাউনপোর শুধু জানিয়েছে, ওই “অভিজ্ঞতা যত জনের জন্য সম্ভব তত জনের জন্য নিয়ে আসার” আশা রয়েছে তাদের।
ভিআর স্টুডিও প্রশ্নে ফেইসবুক একের পর এক প্রতিষ্ঠান কিনে চলেছে। ২০১৯ সালের শেষ থেকে শুরু করে এ পর্যন্ত বিট সেবার গেইম নির্মাতা বিট গেইমস, সানজারু গেইমস এবং রেডি অ্যাট ডন কিনেছে মার্কিন এ সামাজিক মাধ্যম জায়ান্ট।