২৭ টাকা কেজি দরে বোরো ধান সংগ্রহ শুরু

0

লোকসমাজ ডেস্ক॥অভ্যন্তরীণভাবে সরাসরি কৃষকের কাছ থেকে বোরো ধান কেনা শুরু হয়েছে। এজন্য কেজি প্রতি ২৭ টাকা দর পাবেন কৃষক। আজ বুধবার সকালে ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এ সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।
ঢাকা বিভাগের নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলা, রাজশাহী বিভাগের নওগাঁ ও বগুড়া জেলা, রংপুর বিভাগের দিনাজপুর জেলা এবং সিলেট বিভাগের সিলেট সদর, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জ এ ৯টি জেলার জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, জেলা খাদ্য বিভাগের কর্মকর্তাবৃন্দ, মিল মালিকগণ এবং কৃষক প্রতিনিধিবৃন্দ অনলাইনে সংযুক্ত হয়ে উপস্থিত ছিলেন।
গুদামে ধান দেওয়ার সময় কৃষককে যাতে কোন প্রকার হয়রানির শিকার হতে না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখার নির্দেশ দেন মন্ত্রী।
এছাড়া যে সমস্ত উপজেলায় অ্যাপসের মাধ্যমে কৃষকের কাছ থেকে ধান কেনা হবে; সেখানে যদি কোন কৃষক অ্যাপসের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে সমস্যায় পড়েন তা হলে সংশ্লিষ্ট কমিটিকে বিষয়টির গুরুত্ব দিয়ে দ্রুত সমাধান করার নির্দেশ দেন খাদ্যমন্ত্রী।এ সময় অনলাইনে যুক্ত ছিলেন খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক শেখ মুজিবর রহমান সহ খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
উল্লেখ্য, চলতি বোরো মৌসুমে সারাদেশে সরাসরি কৃষকের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান, মিলারদের কাছ থেকে ৪০ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল ও ৩৯ টাকা কেজি দরে দেড় লাখ মেট্রিক টন আতপ চাল সংগ্রহ করবে খাদ্য অধিদফতর।