বেনাপোল বন্দর দিয়ে ২৩ দিনে করোনায় আক্রান্ত ২৫ যাত্রীর বাংলাদেশে প্রবেশ

0

বিএম আসাদ ॥ চলতি এপ্রিলের ২৩ দিনে ভারত থেকে ২৫ জন যাত্রী করোনায় আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। করোনা সনদ ছাড়াই প্রবেশ করেছে ২৩ জন। করোনা সনদবিহীন যাত্রীদের কোয়ারেন্টাইনে রেখে নমুনা পরীক্ষা করা হয়েছে এবং আক্রান্তদের যশোর ২৫০ শয্যা হাসপাতালের করোনা ওয়ার্ডে পাঠানো হয়েছে। এদিকে, গতকাল যশোরে আরো ৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন ও শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. ইউসুফ আলীর সাথে যোগাযোগ করা হলে তারা জানান, যারা চিকিৎসা, বাণিজ্য কিংবা ভ্রমণে ভারতে যান তাদের অনেকেই করোনায় আক্রান্ত হচ্ছেন। আবার পরীক্ষা না করেই বিনা সনদে দেশে প্রবেশ করছেন। এসব যাত্রীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। কর্মকর্তাগণ বলেন, গত ১ এপ্রিল হতে ২৩ এপ্রিল পর্যন্ত ১১ হাজার ৩শ ২৩ জন যাত্রী ভারত থেকে বেনাপোল হয়ে দেশে প্রবেশ করেছে। এর ভেতর ২৫ জন যাত্রী বিভিন্ন সময় দেশে প্রবেশ করেছে করোনাভাইরাস নিয়ে। আক্রান্ত হয়ে দেশে প্রবেশ করায় তাদের যশোর ২৫০ শয্যা হাসপাতালের কোভিড-১৯ ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। নির্ধারিত মেয়াদ শেষে কেউ করোনামুক্ত হয়ে বাড়িতে ফিরে গেছেন, কেউ চিকিৎসাধীন রয়েছেন। অপরদিকে, ভারত থেকে দেশে আসা এসব যাত্রীদের ভেতর ২৩ জন এসেছেন যারা নমুনা পরীক্ষা করেননি। করোনা সনদ ছাড়াই ভারত থেকে তাদের বাংলাদেশে প্রবেশ করার সুযোগ করে দেয়া হয়েছে।
সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানিয়েছেন, যে সকল যাত্রী করোনা সনদ ছাড়াই বেনাপোল বন্দর দিয়ে দেশে প্রবেশ করেছেন তাদের ভেতর ২৩ জনকে ১৪ দিন করে কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। আরটিপিসিআর ল্যাবে নমুনা পরীক্ষার ফলাফল দেখে তাদের কোয়ারেন্টাইনে থেকে ছাড়া হচ্ছে। তবে, ওই ২৩ জনের কেউ নমুনা পরীক্ষায় আক্রান্ত হননি বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন। এদিকে, গত শুক্রবার ছুটির দিনে করোনার নমুনা সংগ্রহ না হওয়ায় কাল যশোরে যবিপ্রবি হতে কোন রিপোর্ট আসেনি। তবে যশোর ২৫০ শয্যা হাসপাতালে গতকাল অ্যান্টিজেন পরীক্ষায় ৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত হয়েছেন ৬ হাজার ১শ ২৯ জন।