করুণারত্নের ডাবল সেঞ্চুরি, ধনঞ্জয়ার দেড়শ

0

লোকসমাজ ডেস্ক॥ক্যান্ডিতে দিমুথ করুণারত্নে ও ধনঞ্জয়া ডি সিলভার ৩২২ রানের পার্টনারশিপে কর্তৃত্ব শেষ হলো বাংলাদেশের। আলোকস্বল্পকতায় আগেভাগে শেষ হওয়া চতুর্থ দিনের খেলা শেষে স্বাগতিক শ্রীলংকার সংগ্রহ ৩ উইকেটে ৫১২ রান। ৭ উইকেটে ৫৪১ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করা বাংলাদেশের চেয়ে আর মাত্র ২৯ রান দূরে দাঁড়িয়ে স্বাগতিকরা। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করা করুণারত্নে অপরাজিত রয়েছেন ২৩৪ রানে, ধনঞ্জয়া খেলেন হার না মানা ১৩৪ রানের ইনিংস।
প্রথম তিনটি দিন কর্তৃত্ব করা বাংলাদেশ চতুর্থ দিন ছিল পুরোই নিস্প্রভ। চতুর্থ দিন ৭৬ ওভারের মধ্যে লংকানদের কোনো উইকেটের পতন ঘটাতে পারেনি মুমিনল হকের দল। এদিন বোর্ডে ২৮৪ রান যোগ করেন করুণারত্নে ও ধনঞ্জয়া। করুণারত্নে ৪১৯ বলে ২৫ বাউন্ডারিতে ২৩৪ রান করেন। আর ধনঞ্জয়া তার ২৭৮ বলের ইনিংসটি সাজিয়েছেন ২০ বাউন্ডারিতে। করুণারত্নে এদিন তুলে নেন একাদশ টেস্ট সেঞ্চুরি, আর ধনঞ্জয়ার এটা সপ্তম টেস্ট সেঞ্চুরি।
আলোকস্বল্পতায় নির্ধারিত সময়ের ৫৩ মিনিট আগেই খেলা শেষ হয়ে যায়। আলোকস্বল্পতা চা-বিরতির কিছুক্ষণ পরও একবার খেলা বন্ধ ছিল, যখন নষ্ট হয় ৩৩ মিনিট। এছাড়া দিনের বাকি যে সময়টুকুতে খেলা হয়েছে তাতে দুই সিংহলিজের জন্য বড় কোনো চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারেনি সফরকারী দলের বোলাররা।
আলোকস্বল্পতার প্রথম ঘটনার পরপরই তাসকিন আহমেদকে বাউন্ডারি মেরে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন করুণারত্নে। পাল্লেকেলের মাঠে এটা প্রথম ডাবল সেঞ্চুরি, এমনকি সাত বছরের মধ্যে দেশের মাঠে এটাই কোনো লংকানের ডাবল সেঞ্চুরি। এর আগে তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ছিল ১৯৬, দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে যা করেছিলেন ২০১৭ সালে।
বাংলাদেশের পর এবার লংকানদেরও রানসৌধ। নাটকীয় কিছু না ঘটলে ড্রয়ের পথেই হাঁটছে ক্যান্ডি টেস্ট।