মনিরামপুরে বোরোর ফলন ভাল হলেও ইঁদুরের উৎপাতে চাষিরা দিশেহারা

0

মজনুর রহমান,মনিরামপুর(যশোর)॥ যশোরের মনিরামপুরে চলতি বোরো ধানের ফলন সন্তোষজনক হলেও ইঁদুরের উৎপাতে চাষিরা দিশেহারা হয়ে পড়েছেন। পাকাধানে ইঁদুরের উৎপাত ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। ক্ষেতের মধ্যে মাটি খুঁড়ে সুড়–ঙ্গ করে পাকা ধান কেটে সাবাড় করে দিচ্ছে। এমনটিই জানাগেছে উপজেলার জামলা, লাউড়ী, শ্যামকুড়, খেদাপাড়া, গালদাসহ বিভিন্ন এলাকার চাষিদের সাথে কথা বলে।
উপজেলা কৃষি অফিসার আবুল হাসান জানান, গতবছরে মনিরামপুর উপজেলায় বোরো চাষের লক্ষ্যমাত্রা ছিল ২৯ হাজার ২৫০ হেক্টর জমি। চলতি মৌসুমে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২৭ হাজার ৯শ হেক্টর জমি। ভবদহের জলাবদ্ধতাসহ বিভিন্ন কারণে এবার চাষ করা হয় ২৭ হাজার ৪’শ হেক্টর জমি। মৌসুমের শুরুতে অনুকূল আবহাওয়া থাকলেও মঝপথে হঠাৎকরে প্রাকৃতিক কারণে আবাদে ক্ষতি হয়। তার ওপর এবার কারেন্ট পোকার আক্রমণে কোথাও কোথাও কিছুটা চিটা দেখা দেয়। এ সব সমস্যার পরও এবার ফলন মোটামুটি ভাল হয়েছে। ইতিমধ্যে ক্ষেতের ধান প্রায় পেকে গেছে। অনেক জায়গায় ধান কাটাও শুরু হয়েছে। বর্তমান বাজার দরও ভাল। চাষিরা জানান, মৌসুমের শুরুতেই বাজারে ধান বিক্রি হচ্ছে এক হাজার থেকে এক হাজার দুই’শ টাকা মণ দরে।
এদিকে চাষিদের দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে মাঠের ইঁদুর। ক্ষেতের মধ্যে মাটি খুঁড়ে সুড়–ঙ্গ করে আধাপাকা ধান কেটে সাবাড় করে দিচ্ছে। ফলে ইঁদুরের উৎপাতে চাষিরা দিশেহারা হয়ে পড়েছেন। জামলা গ্রামের চাষি সুভাষ কুমার শিল এবার ৩৫ শতক জমিতে ব্রি-২৮ জাতের চাষ করেন। তিনি জানান, পাকাধানে ইঁদুরের উৎপাতে তিনি রীতিমত দিশেহারা হয়ে পড়েছেন। ক্ষেতের মধ্যে ইঁদুরে মাটি খুঁড়ে সুড়–ঙ্গ করে আধাপাকা ধান কেটে নিচ্ছে। তার ক্ষেতের অন্তত ১৫ থেকে ১৬ স্থানে ইঁদুর মাটি খুড়ে সুড়–ঙ্গ করে সেখানে ধান কেটে নষ্ট করছে। একই কথা জানান, জামলার অপর চাষি আসাদুজ্জামান, মকবুল হোসেন, আবদুর রাজ্জাক, আবদুল খালেক, হাবিবুর রহমানসহ অধিকাংশরা। শুধু জামলা গ্রামের মাঠ নয়, একই কথা জানান, গালদা গ্রামের চাষি এনামুল হক সোহান, আশরাফ হোসেন, শরিফুল ইসলাম, আবুল বাশারসহ অনেকেই। সোহান এবার ২২ বিঘা জমিতে বোরো চাষ করেছেন। তিনি জানান, মৌসুমের মাঝপথে ঝড়বৃষ্টি এবং কারেন্টপোকার আক্রমণে এবার তার ক্ষেতে চিটা দেখা দেয়। তার ওপর হঠাৎকরেই ক্ষেতে ব্যাপকহারে ইঁদুরের উৎপাত শুরু হয়েছে। ইঁদুরে ক্ষেতের ধান কেটে সাবাড় করে দিচ্ছে। ফলে বাধ্য হয়েই আধাপাকা ধান তিনি কাটতে শুরু করেছেন। লাউড়ী গ্রামের চাষি আকরাম হোসেন, মিজানুর রহমান, জামাল হোসেনসহ অনেকেই ইঁদুরের অত্যাচারের কথা জানান।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বৃহত্তর যশোর অঞ্চলের তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মনিটরিং অফিসার কৃষিবিদ হীরক কুমার সরকার জানান, এবার বোরো মৌসুমে বৃষ্টিপাত কম হওয়ায় পোকা এবং ইঁদুরের আক্রমণ বৃদ্ধি পেয়েছে।