করোনা আক্রান্ত নেপালের সাবেক রাজা জ্ঞানেন্দ্র ও রাণি লক্ষ্মী দেবি

0

লোকসমাজ ডেস্ক॥হিন্দু ধর্মের বৃহত্তম জমায়েত কুম্ভ মেলায় অংশ নেয়ার পর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নেপালের সাবেক রাজা ও রাণি। রাজা জ্ঞানেন্দ্র বীর বিক্রম শাহ (৭৩) এবং রাণি কমল রাজ্য লক্ষ্মী দেবি শাহ (৭০) গত রোববার কুম্ভ মেলা থেকে দেশে ফেরেন। এর আগে তারা ভারতের ওই ধর্মীয় জমায়েতে প্রায় এক সপ্তাহ ধরে অবস্থান করছিলেন। মঙ্গলবার বিক্রম শাহের প্রেস সচিব ফানি রাজ পাঠক এক বিবৃতিতে জানান, রাজা ও রাণি উভয়েরই করোনা ধরা পড়েছে। তারা বর্তমানে নিজেদের বাসভবনেই নিভৃতবাসে আছেন।
আল-জাজিরার খবরে বলা হয়েছে, ভারতের উত্তরাখণ্ডে নিয়মিত আয়োজিত হয় কুম্ভ মেলা। এটি বিশ্বের সবথেকে বড় ধর্মীয় জমায়েত হিসেবে পরিচিত। এই মেলায় কোটি কোটি মানুষের আগমণ ঘটে।
কিন্তু এই কোভিড পরিস্থিতির মধ্যেও এ বছর এমন আয়োজন চলতে দেয়ায় তীব্র সমালোচনার মুখে পড়েছে ভারত সরকার। এরপরেও কয়েক কোটি মানুষ আসেন এখানে।
কুম্ভ মেলা থেকে এরইমধ্যে শত শত মানুষের কোভিড শনাক্ত হয়েছে। এরমধ্যেই এই জমায়েতে অংশ নেন নেপালের সাবেক রাজা ও রাণি। ধারণা করা হচ্ছে, এখান থেকেই তারা কোভিড সংক্রমিত হয়েছেন। তিনি ২০০১ সালে নেপালের রাজা হিসেবে মুকুট পরেন। তিনিই নেপালের ইতিহাসের শেষ রাজা। ২০০৮ সালে তিনি সিংহাসন ছেড়ে দেন। এরপর থেকে নেপাল একটি সেক্যুলার ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে।