করোনা প্রতিরোধে তৃতীয় ডোজ টিকা প্রয়োজন

0

লোকসমাজ ডেস্ক॥করোনা প্রতিরোধে দুই ডোজ নয়, বরং তৃতীয় ডোজ টিকার প্রয়োজন। আর এই ডোজটি নিতে হবে ৯ থেকে ১২ মাসের মধ্যে। কংগ্রেসের কমিটির সঙ্গে বৈঠকের পর প্রেসিডেন্ট জো বাইডেনের কোভিড-১৯ বিষয়ক টাস্কফোর্সের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ডেভিড কেসলার এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, টিকা নেওয়ার পর রোগ প্রতিরোধ ক্ষমতা কতদিন থাকে সেটি জানতে গবেষণা করা হয়েছে।
ড. কেসলার বলেন, ‘বর্তমান ভাবনা হচ্ছে, যারা বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন তাদেরকেই প্রথমে তৃতীয় ডোজের টিকা দেওয়া।
এদিকে, টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজারের প্রধান নির্বাহি আলবার্ট বোরলা জানিয়েছেন, ১২ মানুষের মধ্যে মানুষের সম্ভবত তৃতীয় ডোজ টিকা নেওয়া প্রয়োজন। এছাড়া প্রতি বছর একটি ডোজ নেওয়া লাগতে পারে।’
প্রাথমিকভাবে পাওয়া তথ্যে দেখা গেছে, মডার্না ও ফাইজার-বায়োএনটেকের টিকা অন্তত ছয় মাস পর্যন্ত মানবদেহে কার্যকর থাকে। অবশ্য এরপর কতদিন কার্যকর তা নির্ধারণ করা যায়নি।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, ছয় মাসের বেশি সময় সুরক্ষিত থাকলেও দ্রুত বিস্তার ঘটানো করোনার ভ্যারিয়েন্টের কারণে নিয়মিত টিকা নেওয়া প্রয়োজন হতে পারে। বিষয়টি অনেকটা প্রতি বছর ফ্লু এর টিকা নেওয়ার মতো।
যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পরিচালক ড. রেচেল ওয়ালেনেস্কি জানিয়েছেন, পুরো দুই ডোজ টিকা নেওয়া হয়েছে এমন ব্যক্তিদের পর্যবেক্ষণে রাখা হচ্ছে। টিকা পাওয়া সাত কোটি ৭০ লাখ মানুষের মধ্যে পাঁচ হাজার ৮০০ জন দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৩৯৬ জনকে হাসপাতালে নেওয়ার প্রয়োজন হয়েছিল এবং মারা গেছে ৭৪ জন।