স্মার্টফোনেই ডিএসএলআর মানের ক্যামেরা!

    0

    লোকসমাজ ডেস্ক॥যত বড় ক্যামেরা, মানে তত ভালো—একটা সময় এমনই ধারণা ছিল। অথচ এখন সেই ধারণা পাল্টে গেছে। মানের দিক থেকে অনেক ক্ষেত্রে বড় আকারের ক্যামেরার দিক থেকে ছোটগুলোও কোনো অংশে কম না। গ‌বেষণা এমন পর্যায়ে এসে‌ছে, স্মার্টফোনেই ডিএসএলআর মানের উন্নত ক্যামেরা যুক্ত করার কথা ভাবা হচ্ছে।কানাডার অন্টারিওর ‘স্কোপ ফোটোনিক্স’ নামের একটি প্রতিষ্ঠান ক্যামেরার আকারকে আরও ছোট করতে গবেষণা চালিয়ে যাচ্ছে।
    প্রতিষ্ঠানটি লসলেস জুম প্রযুক্তি ব্যবহার করে ছবি ধারণ করা নিয়ে কাজ করছে। তারা চাচ্ছে, এর মাধ্যমে দূর থেকে কাছে জুম করে টেনে এনে তোলা ছবি যেনো খুব নিখুঁত ও ঝকঝকে ধারণ করা যায়।
    প্রতিষ্ঠানটির চিফ এক্সিকিউটিভ হোল্ডেন বেগস এবং তার দল লিক্যুয়েড ক্রিস্টাল প্রযুক্তি ব্যবহার করে ক্যামেরার উন্নয়ন নিয়ে কাজ করছে। এই প্রযুক্তি ব্যবহার করে এলসিডি পর্দা বানানো হয়, যা আমরা টিভির পর্দায় দেখতে পাই।
    অকল্যান্ড ভিত্তিক পেশাদার ফটোগ্রাফার টম অ্যাং, যিনি ফটোগ্রাফির ওপর ৩০টিরও বেশি বই লিখেছেন। তি‌নি বলেন, ৭ হাজার ১১০ ডলার দিয়ে ২০ বছর যে মানের ক্যামেরা কিনেছিলাম; তার চেয়ে অনেক ভালো মানের ক্যামেরা বর্তমানের স্মার্টফোনেই আছে। তাছাড়া বহু ফিচার সমৃদ্ধ এসব স্মার্টফোনের দামও প্রচলিত ক্যামেরার চাইতে তুলনামূলক অনেক কম
    এখনকার গবেষকরা ক্যামেরা ছোট করছেন ঠিকই; কিন্তু মানের দিকটাও ছাড় দিচ্ছেন না। প্রতিনিয়ত ক্যামেরার মান বাড়ছে‌। এমনকি স্মার্টফোনে ডিএসএলআর মানের উন্নত ক্যামেরা যুক্ত করার চ্যালেঞ্জ নিয়েও তারা পর্যালোচনা করছেন।
    জেমস ডাইসন অ্যাওয়ার্ডের (২০২০) আন্তর্জাতিক রানার আপ স্কোপ ফোটোনিক্স প্রথমে চিকিৎসা ডিভাইসে লেন্স প্রযুক্তির প্রোটোটাইপ করছে এবং তিন বছরের মধ্যে এই লেন্সগুলো স্মার্টফোন ক্যামেরায় নিয়ে আসার লক্ষ্য নিয়ে কাজ করছে। এর মাধ্যমে জুম ১০ গুণ বেশি হবে।