বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে আইএফআইসি ব্যাংক

0

লোকসমাজ ডেস্ক॥গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে ব্যাংক খাতের প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।
সপ্তাহজুড়ে আইএফআইসি ব্যাংকের শেয়ার দাম কমেছে ১৫ দশমিক ৯৭ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ১ টাকা ৯০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ১০ টাকা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ১১ টাকা ৯০ পয়সা।
শেয়ারের এমন দাম কমার কারণ কোম্পানিটির পরিচালনা পর্ষদের ঘোষণা করা লভ্যাংশ বিনিয়োগকারীদের হতাশ করেছে। গত বৃহস্পতিবার ডিএসইর মাধ্যমে কোম্পানিটির কর্তৃপক্ষ ২০২০ সালের সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়ার ঘোষণা দেয়। এতে বৃহস্পতিবারই কোম্পানিটির শেয়ার দাম ১ টাকা ৪০ পয়সা কমে যায়।
বোনাস শেয়ার নির্ভর এই ব্যাংকটি সর্বশেষ কবে বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ দিয়েছে সে সংক্রান্ত কোনো তথ্য ডিএসইর ওয়েবসাইটে নেই। তবে ২০১৯, ২০১৮ ও ২০১২ সালে প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। এছাড়া ২০১৭, ২০১৬ ও ২০১৫ সালে ১২ শতাংশ এবং ২০১৪ ও ২০১৩ সালে ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়।
অতীতের রীতে মেনে ২০২০ সালেও কোম্পানিটি বিনিয়োগকারীদের লভ্যাংশ হিসেবে শেয়ার ধরিয়ে দিচ্ছে। শুধু শেয়ার দেয়ার পরও এবার কোম্পানিটির লভ্যাংশে এক প্রকার ধস নেমেছে। যার নেতিবাচক প্রভাব শেয়ারের দামে পড়েছে।
এদিকে দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ২৯ কোটি ৫৩ লাখ ১৯ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৭ কোটি ৩৮ লাখ ২৯ হাজার টাকা।
আইএফআইসি ব্যাংকের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় রয়েছে ডাচ-বাংলা ব্যাংক। সপ্তাহজুড়ে এই প্রতিষ্ঠানটির শেয়ার দাম কমেছে ১৪ দশমিক ১৮ শতাংশ। ১৩ দশমিক ৫৮ শতাংশ দাম কমার মাধ্যমে পরের স্থানে রয়েছে অ্যাকটিভ ফাইন।
এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- আমান কটন ১৩ দশমিক ১০ শতাংশ, শ্যামপুর সুগার মিলের ১২ দশমিক ৯০ শতাংশ, অ্যাপোল ইস্পাতের ৮ দশমিক ২০ শতাংশ, ইউনিয়ন ক্যাপিটালের ৭ দশমিক ৪৬ শতাংশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ৬ দশমিক ৭৬ শতাংশ, পদ্মা ইসলামী লাইফের ৬ দশমিক ৫৯ শতাংশ এবং প্রিমিয়ার লিজিংয়ের ৬ দশমিক ৩৫ শতাংশ দাম কমেছে।