১০ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে টিএসএমসি

    0

    লোকসমাজ ডেস্ক॥চিপ নির্মাণে সক্ষমতা বাড়াতে আগামী তিন বছরে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি)। বর্তমান সময়ে চিপের উচ্চ চাহিদাকে সামনে রেখেই এ সিদ্ধান্ত নিয়েছে শীর্ষ চিপ নির্মাতা কোম্পানিটি। খবর রয়টার্স ও ব্লুমবার্গ।
    চলতি বছরেই ২ হাজার ৮০০ কোটি ডলার মূলধন ব্যয়ের রেকর্ড করেছে বিশ্বের শীর্ষ এ সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠানটি। তবে বর্তমান সময়ের চাহিদা এবং প্রযুক্তিগত উন্নয়নের ফলে উৎপাদন আরো বৃদ্ধির প্রয়োজন হচ্ছে। বর্তমান সময়ে প্রযুক্তি বাজারে চিপ সংকট প্রকট। এ সংকটের সময় তাইওয়ানের এ বৃহৎ প্রতিষ্ঠান বিশ্বজুড়ে গ্রাহকদের চাহিদা পূরণে কাজ করবে।
    স্থানীয় গণমাধ্যমের সংবাদের পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটি জানায়, উন্নত সেমিকন্ডাক্টরের উৎপাদন এবং এ সম্পর্কিত গবেষণা ও উন্নয়ন কার্যক্রম পরিচালনার জন্য আগামী তিন বছরে ১০ হাজার কোটি ডলারের অধিক বিনিয়োগ করবে টিএসএমসি। টেকসই পদ্ধতিতে গ্রাহকদের চাহিদা পূরণে তারা কাজ করে যাচ্ছে বলেও প্রতিষ্ঠান সূত্রে জানানো হয়।
    রয়টার্সকে দেয়া এক সাক্ষাত্কারে প্রতিষ্ঠানের একজন মুখপাত্র জানান, আমরা এমন একটি পর্যায়ে আছি, যেখানে আগামী কয়েক বছর ফাইভজি প্রযুক্তি এবং উচ্চগতির কম্পিউটারের ডিমান্ড সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচার টেকনোলজিকে প্রভাবিত করবে। সেই সঙ্গে করোনা মহামারী বর্তমান সময়ে জীবনের প্রতিটি ক্ষেত্রকে আধুনিকীকরণের দিকে নিয়ে গেছে। তবে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির এ বিনিয়োগ নিয়ে সংবাদমাধ্যমে গুঞ্জন চলছে।
    অ্যাপল, কোয়ালকম, এনভিডিয়া থেকে শুরু করে অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস ইনকরপোরেটেডের মতো প্রতিষ্ঠানের চিপ নির্মাণ করে থাকে টিএসএমসি। তাদের নির্মিত চিপ বর্তমান সময়ের সব আধুনিক ইলেকট্রনিক যন্ত্র, স্মার্টফোন, ফ্রিজ ও গাড়িতে ব্যবহার করা হয়ে থাকে।
    টিএসএমসির শীর্ষ নির্বাহী কর্মকর্তা (সিইও) সিসি ওয়েই গ্রাহকদের উদ্দেশে লিখিত এক বার্তায় বলেন, বিগত ১২ মাস ধরে আমাদের প্রতিষ্ঠান শতভাগ উৎপাদনের সঙ্গে জড়িত ছিল। কিন্তু তার পরও পণ্যের চাহিদা উৎপাদনের হারকে অতিক্রম করে গেছে।
    উৎপাদন প্রক্রিয়া গতিশীল রাখতে হাজারেরও বেশি নতুন কর্মী নিয়োগ দেয়া হয়েছে। সেই সঙ্গে একাধিক ফ্যাক্টরি নির্মাণাধীন রয়েছে বলেও জানান তিনি। ২০২২ সালের শুরু থেকে টিএসএমসি এক বছরের জন্য তাদের চিপের মূল্য হ্রাস বন্ধ রাখবে।
    চলতি বছর চিপ সংকটের কারণে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো প্রায় ৬ হাজার কোটি ডলারের অধিক লোকসান গুনেছে। বিশ্বের অন্যতম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড মোটর তাদের দুটি প্লান্ট থেকে অধিক বিক্রীত এফ-১৫০ পিকআপ নির্মাণ সাময়িকভাবে বন্ধ করে দেবে। ফোর্ডের এফ সিরিজের ট্রাকগুলো সব থেকে বেশি লাভজনক ছিল। আর তাই কোনো একটি খাতের নির্মাণ বন্ধ হলে তা পুরো খাতের ওপর প্রভাব ফেলবে।
    অন্যান্য প্রযুক্তি জায়ান্টও চিপ নির্মাণে বিনিয়োগ ও গবেষণার পরিমাণ বাড়িয়ে দিয়েছে। যুক্তরাষ্ট্রের অন্যতম টেক জায়ান্ট ইনটেল সম্প্রতি অ্যারিজোনায় নবনির্মিত দুটি নতুন কারখানায় ২০০০ কোটি ডলার বিনিয়োগ করেছে। মূলত চিপ নির্মাণের বাজারে তাইওয়ানের সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির বিপক্ষে নিজেদের অবস্থান বৃদ্ধি করতেই এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং নিজেদের সেমিকন্ডাক্টর ব্যবসার পরিধি বিস্তারে আগামী এক দশকে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।