নিত্যপণ্যে অসদুপায়, ৬২ প্রতিষ্ঠানকে জরিমানা

0

লোকসমাজ ডেস্ক॥ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে জড়িত থাকায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের ৬২ প্রতিষ্ঠানকে ৩ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। বৃহস্পতিবার (১ এপ্রিল) ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে দিনব্যাপী এসব অভিযান পরিচালনা করা হয়েছে।
এদিন রাজধানীসহ সারাদেশে বিভিন্ন বাজারে ২১টি টিমের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে ভোজ্যতেল, চাল, পেঁয়াজ, ছোলা, চিনি ও খেজুরসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্য বিক্রি করা হচ্ছে কি-না তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সঙ্গে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ওষুধ, মেয়াদ উত্তীর্ণ ও নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে সারা দেশে ৬২টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
বাজার তদারকির পাশাপাশি অধিদফতরের পক্ষ থেকে বিভিন্ন শ্রেণীর ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে করোনা সংক্রমণ থেকে সুরক্ষার জন্য মাস্ক বিতরণ করা হয় এবং ভোক্তা ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে পণ্য ক্রয়-বিক্রয়ের জন্য সচেতন করা হয়।
তদারকিকালে মাস্ক, চাল, আলু, পেঁয়াজ ও ভোজ্যতেলের মূল্য নিয়ে কারসাজি না করা এবং বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয়রসিদ ও মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের সচেতন ও সতর্ক করা হয়।