শিরোপা নেপালের, পারলো না বাংলাদেশ

0

লোকসমাজ ডেস্ক॥দেড় যুগ পর প্রথম কোনও আন্তর্জাতিক ট্রফি জেতার সুযোগ পেয়েও সফল হলো না বাংলাদেশ। তিন জাতির টুর্নামেন্টে তারা সোমবার (২৯ মার্চ) স্বাগতিক নেপালের কাছে ২-১ গোলে হেরে গেছে। প্রথম পর্বে দুটি ম্যাচেই গোলশূন্য ড্রর পর ফাইনালে জিতে চ্যাম্পিয়ন হলো নেপাল।
কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে শুরু থেকে বাংলাদেশের রক্ষণকে ব্যতিব্যস্ত করে রাখে নেপাল। মুহুর্মুহু আক্রমণের পসরা সাজিয়ে অতিথিদের চাপে ফেলে তারা। ১২তম মিনিটে নেপালের একটি আক্রমণ রুখে দেন সাদ উদ্দিন। বাঁ দিক থেকে সতীর্থের বাড়ানো ক্রস ত্রিদেব গুরংয়ের কাছে যাওয়ার আগেই বিপদমুক্ত করেন তিনি।
১৭ মিনিটে প্রাণপণ চেষ্টায় নেপালের অনন্ত তামাংকে রুখে দেন বাংলাদেশের গোলকিপার আনিসুর রহমান জিকো। প্রতিপক্ষ খেলোয়াড়ের হেড আলতো ছোঁয়ায় কর্নারের বিনিময়ে বিপদমুক্ত করেন তিনি। কর্নার থেকে উড়ে আসা বল রাকিব হোসেন ফেরালেও তা পান বক্সে দাঁড়ানো সংযোগ রায়। বাংলাদেশের মানিক মোল্লার পায়ের ফাঁক দিয়ে জাল খুঁজে নেন তিনি।
ম্যাচ আধঘণ্টায় যাওয়ার আগেই অঞ্জন বিশতার শট ক্রসবারের উপর দিয়ে যায়। ৩৬ মিনিটে জামালের ফ্রি কিক থেকে মেহেদী হাসানের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। বিরতির আগে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। ৪২তম মিনিটে সংযোগ নিখুঁত পাসে বল বাড়িয়ে দেন বক্সে। বিশাল রায় ঢুকেই ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন।
দ্বিতীয়ার্ধে ইয়াসিন আরাফাতের একটি শট ক্রসবারের উপর দিয়ে গেলে হতাশায় পুড়তে হয় বাংলাদেশকে। তবে ৮২তম মিনিটে জামালের কর্নার কিক থেকে নিচু হেডে লক্ষ্যভেদ করেন মাহবুবুর রহমান সুফিল। তাতে ম্যাচে ‍উত্তেজনা ফেরে। কয়েক মিনিট পর জামালের একটি ফ্রি কিক সাইড বার ঘেষে চলে যায়। শেষ দিকে আর সমতা ফেরাতে পারেনি বাংলাদেশ।