সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

0

লোকসমাজ ডেস্ক॥সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৯ মার্চ) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের কিছুটা উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার।
এদিন লেনদেনের শুরু থেকেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। প্রথম আধা ঘণ্টার লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ৪০ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা আরও বাড়লে একপর্যায়ে ডিএসইর প্রধান সূচক ৫৭ পয়েন্ট বেড়ে যায়।
কিন্তু লেনদেনের শেষদিকে কিছু প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে। এতে সূচকের বড় উত্থান আটকে যায়। তারপরও দিনের লেনদেন শেষে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে ও বেড়েছে প্রায় তার চারগুণ প্রতিষ্ঠানের।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৭৩ পয়েন্টে উঠে এসেছে।
প্রধান মূল্য সূচকের পাশাপাশি উত্থান হয়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকের। আগের দিনের তুলনায় এই সূচকটি ১৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২১ পয়েন্টে দাঁড়িয়েছে।
দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে পতনের তালিকায় স্থান করে নিয়েছে ৫৪টি। আর ১১২টির দাম অপরিবর্তিত রয়েছে।
মূল্য সূচকের উত্থানের সঙ্গে ডিএসইতে লেনদেনের পরিমাণও আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬৩৪ কোটি ৩৫ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৮২ কোটি ৫৪ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২৫১ কোটি ৮১ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১০১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৫৫ কোটি ৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রবি।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, লাফার্জহোলসিম, প্রভাতী ইনস্যুরেন্স, রিপাবলিক ইনস্যুরেন্স, বিডি ফাইন্যান্স এবং প্রিমিয়ার ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৮৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১০ কোটি ৩৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫১টির এবং ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে।