ছোট্ট শিশুদের উপযোগী ট্যাবলেট কোনগুলো?

    0

    লোকসমাজ ডেস্ক॥স্কুল বন্ধ, ক্লাসরুমের জায়গা নিয়েছে ট্যাবলেট বা বড় পর্দার মোবাইল ফোন। পড়ালেখা ছাড়াও বাড়ির বাইরে না গিয়ে বিনোদন খুঁজলেও পয়লা সামাধান সেই টাচস্ক্রিন ডিভাইস। কিন্তু প্রশ্ন হলো, শিশুদের উপযোগী ট্যাবলেট কোনটি?
    উত্তরটি পেতে হলে আমাদের আসলে খুঁজে বের করতে হবে ট্যাবলেটের বেলায় শিশুদের উপযোগী কোন ফিচারগুলোয় নজর দেওয়া দরকার, এবং সেইসব ফিচারওয়ালা ট্যাবলেট বাজারে কোনগুলো আছে?
    প্রথমিকভাবে সবার আগে যে ফিচারগুলোর কথা মাথায় আসে সেগুলোর মধ্যে রয়েছে মাটিতে পড়ে গিয়ে যেন ভেঙে না যায় বা অভিভাবক আশপাশে না থাকলেও যেন শিশু কোনো ক্ষতিকর কনটেন্টের মুখোমুখি না হয় এমন সব বিষয়।
    আসুন এইসব বিষয় বিবেচনায় রেখে খুঁজে দেখি আমাদের সামনে সদ্যই স্কুলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে এমন শিশুদের উপযোগী ট্যাবলেট আছে কোনগুলো–
    অ্যামাজন ফায়ার, কিডস এডিশন
    শিশু উপযোগী ট্যাবলেটের দাদু বলা যেতে পারে একে। এসেছে অ-নে-ক আগে। এটি আসলে আপনি যে ১০ ইঞ্চি পর্দার অ্যামাজন ফায়ার এইচডি ট্যাবলেট কিনবেন সেইটিই। এর সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে রাবারের শক প্রুফ কাভার আর প্রি লোডেড অবস্থায় আছে একগাদা শিশু উপযোগী কনটেন্ট। পাবেন এক বছরের ‘অ্যামাজন ফ্রিটাইম আনলিমিটেড’ গ্রাহকসেবা। প্যারেন্টাল কনট্রোল আর চমৎকার ব্যাটারি লাইফের জন্য এটি আগে থেকেই মা-বাবাদের প্রিয়।
    ফিচার:
    ১০ ইঞ্চি পর্দা, সামনে-পেছনে ক্যামেরা।
    ৩২ জিবি স্টোরেজ। (মাইক্রে এসডি কার্ড ব্যবহার করে ৫১২ গিগাবাইট পর্যন্ত বাড়িয়ে নেওয়া সম্ভব)
    ইউএসবি সি টাইপ চার্জিং পোর্ট।
    এক চার্জে প্রায় ১২ ঘণ্টা চালানো সম্ভব।
    প্যারেন্টাল কন্ট্রোল, ব্যবহারের সময়সীমাও সেট করে দেওয়া সম্ভব।
    স্যামসাং গ্যালাক্সি ট্যাব এ, কিডস এডিশন
    অনেকেই অ্যান্ড্রয়েড পছন্দ করেন। দামের দিক থেকেও এটি খানিকটা সাশ্রয়ী। সবচেয়ে বড় বিষয় এর ব্যাটারি লাইফ সম্ভবত দীর্ঘতম। আছে বাম্পার কেইস, প্যারেন্টাল কন্ট্রোল।
    ৮ ইঞ্চি স্ক্রিন
    সামনে এবং পিছনের ক্যামেরা
    ৩২ জিবি, আছে এসডি স্লট
    মাইক্রো ইউএসবি চার্জিং
    এক চার্জে প্রায় ১৩ ঘণ্টা চালানো সম্ভব।
    স্যামসাং গ্যালাক্সি ট্যাব ই, লাইট এডিশন
    শিশুদের জন্য আরও একটি গ্যালাক্সি ট্যাবলেট। ট্যাব ই লাইটটি ট্যাব এ’র মতোই তবে একটি আকারে ছোট এবং আরও সাশ্রয়ী মূল্যের প্যাকেজে। এতেও আছে বাম্পার কেইস, শিশু উপোযাগী অ্যাপস ও প্যারেন্টাল কন্ট্রোল। তবে পর্দার আকার ছোট এবং মেমরিও অপেক্ষাকৃত কম।
    ৭ ইঞ্চি স্ক্রিন
    সামনে এবং পেছনের ক্যামেরা
    ৮ জিবি, আছে এসডি স্লট
    মাইক্রো ইউএসবি চার্জিং
    এক চার্জে প্রায় ৮ ঘণ্টা চালানো সম্ভব।
    ভ্যানকিও মেট্রিক্স প্যাড জেড১ কিডস
    আগের সবগুলো ট্যাবেই বাম্পার কেইস আছে। ভ্যানকিও মেট্রিক্স প্যাড জেড১ কিডস সেই বাম্পার কেইস কে নিয়ে গেছে আরো এক ধাপ সামনে। বাম্পার কেইসের সঙ্গেই জুড়ে দেওয়া আছে বিল্ট-ইন স্ট্যান্ড। সেই বিল্ট-ইন স্ট্যান্ডও হাতল আকৃতির ফলে এর মালিক একে নিয়ে ঘুড়ে বেড়াতে পারবেন।
    আছে কিডসফ্রেন্ডলি অ্যাপ আর অ্যাডভান্সড প্যারেন্টাল কন্ট্রোল।
    ৭ ইঞ্চি স্ক্রিন
    সামনে এবং পেছনের ক্যামেরা
    ৩২ জিবি (১২৮ গিগাবাইট পর্যন্ত বাড়ানো সম্ভব)
    মাইক্রো ইউএসবি চার্জিং
    ৮ ঘন্টা ব্যাটারি লাইফ