দুদিনের ব্যবধানে হিলিতে কমেছে পেঁয়াজের দাম

0

লোকসমাজ ডেস্ক॥মাত্র দুদিনের ব্যবধানে দিনাজপুরের হিলির পাইকারি বাজারে আবারো কমেছে পেঁয়াজের দাম। হিলি স্থলবন্দর দিয়ে আমদানি বাড়ায় কেজিতে ৩-৬ টাকা করে কমেছে নিত্যপণ্যটির দাম। এর আগে প্রকারভেদে প্রতি কেজি পেঁয়াজ ২৬-৩২ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা কমে ২৩-২৬ টাকায় বিক্রি হচ্ছে।
হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ীদের সূত্রে জানা যায়, সাড়ে তিন মাস পর গত ২ জানুয়ারি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। তবে আমদানি শুরু হলেও এতে শুল্কারোপ ও দেশীয় পেঁয়াজের দাম কম হওয়ার কারণে কয়েক দিন আমদানির পর গত ২৭ জানুয়ারি থেকে পেঁয়াজ আমদানি ফের বন্ধ হয়ে যায়। সম্প্রতি আবারো দেশীয় পেঁয়াজ সরবরাহ কম ও দাম ঊর্ধ্বমুখী হওয়ায় ৩৬ দিন পর ৪ মার্চ ফের আমদানি শুরু হয়।
শুরুতে পেঁয়াজ আমদানি কিছুটা কম হলেও শবেবরাত ও রমজান উপলক্ষে পেঁয়াজ আমদানির পরিমাণ বাড়িয়েছেন আমদানিকারকরা। আগে বন্দর দিয়ে চার-পাঁচ ট্রাক করে পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে তা বেড়ে ২০-২৫ ট্রাকে দাঁড়িয়েছে। এতে দেশের বাজারে সরবরাহ বাড়ায় পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। ইন্দোর জাতের পেঁয়াজ আগে ২৬ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা কমে ২৩ ও নাসিক জাত ৩২ থেকে কমে ২৬ টাকায় বিক্রি হচ্ছে। পেঁয়াজ আমদানির ধারা অব্যাহত থাকলে দাম আরো কমবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।