জিমেইলে সিগনেচার যোগ করবেন বা পাল্টাবেন যেভাবে

0

লোকসমাজ ডেস্ক॥ইমেইল সিগনেচারের মাধ্যমে জিমেইলে নিজের নাম ও পরিচয় প্রকাশ করা যায়। সফল মানুষেরা জিমেইলে সিগনেচার ব্যবহার করেন। নিজের নাম, ছবি, টেক্সট এবং যে কোম্পানিতে কর্মরত, সে কোম্পানির নাম ও পদবি লিখে রাখার ফলে সহজেই পেশাদারি মানুষের কাছে নিজের ব্র্যান্ডিং করা সম্ভব। জিমেইলে যেভাবে সিগনেচার যোগ করতে হয়—
জিমেইল অ্যাকাউন্ট সাইন-ইন
ডেস্কটপ ব্রাউজারে জিমেইল অ্যাকাউন্ট সাইন-ইন করার পর ডান পাশের সেটিংস আইকনে ক্লিক করুন। তারপর সেখানে অনেক অপশনের মধ্যে সেটিংস বাছাই করুন।
জিমেইল সিগনেচার লিখুন
আপনার সামনে অনেক অপশন আসবে। জেনারেল অপশনে স্ক্রল করে সিগনেচার অপশনে গিয়ে আপনার নাম, কর্মরত কোম্পানির নাম ও পদবি উল্লেখ করুন। নাম, পদবি ও কোম্পানির নাম ছোট-বড় করার ব্যবস্থা রয়েছে।
ওয়েবসাইট বা ইমেইলের লিংক যোগ করুন
জিমেইলের সিগনেচারে ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া বা ইমেইলের লিংক যোগ করার ব্যবস্থা রয়েছে। খুব প্রয়োজন না হলে সোশ্যাল মিডিয়ার লিংক ব্যবহার না করা উত্তম। পেশাদারি ক্ষেত্রে ব্র্যান্ডিংয়ের জন্য সোশ্যাল মিডিয়াকে খুব বেশি গুরুত্ব দেয়া হয় না। তবে অতিরিক্ত ইমেইল থাকলে বা ওয়েবসাইট থাকলে সেটি যোগ করা ভালো।
নিজের সিগনেচার রাখুন
সিগনেচার অপশনে নিজের নাম লেখার পর পাশের স্থানে নাম, কোম্পানি ও পদবি উল্লেখ করুন। প্রয়োজন অনুযায়ী লেখা ছোট-বড় এবং বোল্ড, ইটালিক ও আন্ডারলাইন্ড করুন। এছাড়া যোগ করুন অতিরিক্ত ইমেইলও। সবার শেষে সেভ চেঞ্জেস ক্লিক করে সিগনেচারটি চালু করে নিন। পরবর্তী সময় প্রয়োজন পড়লে একইভাবে সিগনেচার পরিবর্তন করে নতুন সিগনেচার ব্যবহার করা যাবে। ম্যাশেবল