করোনার সংক্রমণ ঊর্ধ্বগতিতে বিএনপির উদ্বেগ

0

লোকসমাজ ডেস্ক॥ সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ এবং আক্রান্ত ব্যক্তির মৃত্যুর সংখ্যা আশঙ্কাজনকহারে বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। শনিবার (২০ মার্চ) দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সেখানে নেতারা এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। চলমান সমসাময়িক সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী করণীয় ঠিক করতে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, অতীতের মতো এ পর্যায়েও সরকারের সঠিক সিদ্ধান্ত এবং কার্যকরি ব্যবস্থা গ্রহণে ব্যর্থতার কারণেই সংক্রমণ এবং মৃত্যুর হার বেড়ে চলেছে। সরকারের ভ্যাকসিন সংগ্রহ, সংরক্ষণ ও বিতরণের ক্ষেত্রে সমন্বয়হীনতা ও অস্পষ্টতা পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। সংক্রমণের হার যখন বেড়ে চলেছে তখন বর্ষ উদযাপন ও উৎসবের আয়োজন, বই মেলা চালু করা এবং জনগণের স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সরকারি সংস্থাগুলোর উদ্যোগ গ্রহণের ব্যর্থতা আশঙ্কাজনক পরিস্থিতি সৃষ্টি করেছে। এজন্য অবিলম্বে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান, এজেন্সিগুলোকে সমন্বয় করে নিম্নোক্ত পদক্ষেপগুলো নিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। পদক্ষেপগুলো হলো-
১. জনগণের স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য কার্যকরি ব্যবস্থা গ্রহণ করা
২. হাসপাতালগুলোতে পর্যাপ্ত আইসিইউসহ চিকিৎসার সব ব্যবস্থা সহজলভ্য করা।
৪. ভ্যাকসিন সংগ্রহ, সংরক্ষণ ও বিতরণের জন্য সুস্পষ্ট রোড ম্যাপ জনগণকে অবহিত করা এবং কার্যকরি ব্যবস্থা গ্রহণ করা।
এছাড়া সভায় দলের সব স্তরের নেতাকর্মী ও জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়। সভায় বিএনপির করোনা আক্রান্ত নেতাকর্মীদের সঠিক তালিকা প্রণয়ন এবং তাদের পাশে দাঁড়ানোর জন্য জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর নেতৃত্বে গঠিত টাস্কফোর্স সক্রিয় করার সিদ্ধান্ত গৃহীত হয়। ইকবাল হাসান মাহমুদ টুকুকে এ বিষয়ে প্রয়োজনীয় কার্যকরি ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়। সভায় সুনামগঞ্জ জেলার শাল্লা উপজেলার নোয়াগাঁওয়ে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের গ্রামে ভাঙচুর, লুটপাট এবং হামলার তীব্র নিন্দা জানানো হয়। অবিলম্বে প্রকৃত অপরাধীদের খুঁজে বের করে আইনের আওতায় আনার আহ্বান জানানো হয় এবং দায়িত্বশীল মন্ত্রীদের বিরোধী দলের ওপর দোষারোপ করা থেকে বিরত থেকে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে অপরাধীদের চিহ্নিত করার আহ্বান জানানো হয়।
সভায় পবিত্র রমজান মাসকে সামনে রেখে অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারসাজিতে দ্রব্যমূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়াতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। চাল, ডাল, তেল, লবন, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসার জন্য সরকারকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয়। এছাড়া সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ এবং ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল অবসরপ্রাপ্ত রুহুল আমিনের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু।