খেলার খবর

0

নবীনের ভরসায় হুঙ্কার দিয়ে ধরাশায়ী বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক॥ ‘উঠে আসা’ নবীন পেসারদের নিয়ে নিউজিল্যান্ডের পেস বোলিং কন্ডিশনে ভালো কিছুর আশায় থাকা রাসেল ডমিঙ্গো প্রথম ওয়ানডেতে দেখলেন বিশাল এক হার। ডানেডিনে মাত্র ১৩১ রানে গুটিয়ে যাওয়ার পর তার দলকে হজম করতে হয়েছে ৮ উইকেটের পরাজয়। বাংলাদেশ এদিন টস জিতে ব্যাট করতে নেমে কিউই পেসারদের বিপে টালমাটাল অবস্থায় পড়ে। ৪১.৫ ওভারে অলআউট হওয়ার পর তাদের হারাতে নিউজিল্যান্ড খেলেছে ২১.২ ওভার। বাংলাদেশ এবার ৭ পেসার নিয়ে নিউজিল্যান্ড গেছে। শনিবার প্রথম ম্যাচে মাঠে নামেন তিনজন: তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান এবং হাসান মাহমুদ। এর মধ্যে নবীন বলতে গেলে হাসান মাহমুদ একা। ম্যাচের আগে বাংলাদেশের কোচ বলেন, নিউজিল্যান্ড আগে যে পেসারদের দেখেনি তাদের দিয়েই তিনি চমক দেখাতে চান। তার ভাষায়, ‘আমাদের বেশ কজন তরুণ ফাস্ট বোলার উঠে আসছে, নিউজিল্যান্ড হয়তো ওদের আগে সেভাবে দেখেনি। আমার ধারণা, তারা হয়তো এই পেসারদের দেখার আশাও করছে না। কিন্তু ওরা দারুণ সম্ভাবনাময়।’ ‘হাসান মাহমুদ, তাসকিন আহমেদরা বেশ দারুণ বোলিং করছে। যে ফাস্ট বোলাররা এখন উঠে আসছে, তাদের নিয়ে আমরা রোমাঞ্চিত।’ বাংলাদেশের এই পেসাররা এদিন গতির পসরা সাজানোর চেষ্টা করেন বটে; কিন্তু সাফল্য বলতে যা বোঝায় তার ধারেকাছেও যেতে পারেননি। ষষ্ট ওভারে তাসকিন যখন গাপটিলকে ফেরান তখন কিউইদের দলীয় সংগ্রহ ৫৪। পরের উইকেটে দলটি শতরানের স্কোর পেরিয়ে যায়। ৪.২ ওভারে ১১.৩২ করে রান দেয়া হাসান ১১৯ রানের সময় নিজের প্রথম এবং দলের দ্বিতীয় উইকেট পান। ডেভন কনওয়ে ৫২ বল খেলে ২৭ রান করে রিয়াদের হাতে ক্যাচ দেন। ওপেনার হেনরি নিকোলাস অপরাজিত থেকেই ম্যাচ শেষ করেন। তবে আপে থাকবে তার এক রানের জন্য। মাঠ ছাড়ার সময় ৫৩ বলে ৪৯ রানে ছিলেন তিনি। ১ উইকেট নেয়া তাসকিন ৪ ওভারে ২৩ রান দিয়েছেন। সমান ওভারে মোস্তাফিজের খরচ ২৬।

অলিম্পিকে থাকছে না বিদেশি দর্শক
স্পোর্টস ডেস্ক॥ করোনাভাইরাস মহামারি নিয়ে উদ্বেগের কারণে টোকিও অলিম্পিকে বিদেশি দর্শক প্রবেশে অনুমতি মিলছে না। এই গ্রীষ্মে প্যারা অলিম্পিকেও থাকছে একই নিয়ম। জাপান কর্তৃপ অলিম্পিক ও প্যারা অলিম্পিক কমিটিতে জানিয়েছে, বিদেশি দর্শকদের দেশে প্রবেশে অনুমতি দেওয়া ‘অসম্ভব’। ২৩ জুলাই শুরু হওয়ার কথা অলিম্পিক। যা গত বছর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার কারণে পিছিয়ে যায়। অলিম্পিকের এক মাস পর ২৪ আগস্ট শুরু হবে প্যারা অলিম্পিক। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প থেকে বলা হয়, ‘বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে বিদেশিদের জাপানে প্রবেশ করতে দেওয়া বেশ কঠিন। তাই বিদেশি দর্শকদের ছাড়াই আয়োজন করা হবে অলিম্পিক এবং প্যারা অলিম্পিক।’ এমন সিদ্ধান্ত নেওয়া যে কঠিন ছিল তা মেনে নিচ্ছেন অলিম্পিক প্রধান থমাস বাক। তবে অলিম্পিক শুরু হতে এখনো বেশ কিছু মাস বাকি। তাই পরিস্থিতি দেখে সেই সময় সিদ্ধান্ত পাল্টানোর রাস্তাও খোলা রাখছে অলিম্পিক কর্তৃপ। গেমসের ইতিহাসে এমন ঘটনা প্রথমবার বলেই জানিয়েছেন তারা। এদিকে শনিবার জাপানে রিখটার স্কেলে ৭.২ মাত্রায় ভূমিকম্প হয়। সুনামির আতঙ্ক ছড়িয়ে পরে। তার প্রভাব অলিম্পিকে পড়বে কি না তা নিয়ে এখনো কিছু জানাননি অলিম্পিক কর্তৃপ।

না ফেরার দেশে লিডস কিংবদন্তি লরিমার
স্পোর্টস ডেস্ক॥ চলে গেলেন লিডস ইউনাইটেডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা পিটার লরিমার। ৭৪ বছর বয়সে মৃত্যু হয়েছে তার। খবরটি কাবের প থেকে নিশ্চিত করা হয়েছে। স্কটল্যান্ডের সাবেক এই ফুটবলার ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিডসে দুই মেয়াদে ২৩ বছর কাটিয়েছেন। এই সময়ে ৭০৫ ম্যাচে ২৩৮ গোল করেছেন সাবেক এই অ্যাটাকিং মিডফিল্ডার। ১৯৬২ সালে মাত্র ১৫ বছর বয়সে লিডসে অভিষেক হয় তার। কিংবদন্তি কোচ ডন রেভির অধীনে দুটি লিগ শিরোপা এবং একটি করে এফএ কাপ ও লিগ কাপ জিতেছেন পিটার লরিমার। নিজ দেশ স্কটল্যান্ডের হয়ে লরিমার খেলেছিলেন ২১ ম্যাচ। ১৯৭৪ বিশ্বকাপে দলের তিন ম্যাচেই খেলেছিলেন তিনি। গোল করেছিলেন জাইরির (বর্তমানে কঙ্গো) বিপে ২-০ গোলে জয়ের ম্যাচে। পিটার লরিমার মৃত্যুতে শোক জানিয়ে বিবৃতি দিয়েছে লিডস ও স্কটল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন।

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল আফগানিস্তান
স্পোর্টস ডেস্ক॥ সিরিজের শেষ ম্যাচের গল্পটাও প্রায় একইরকম; আফগানিস্তানের বড় ইনিংসের জবাবে ব্যাট হাতে ব্যর্থ জিম্বাবুয়ে। ওভারপ্রতি ৯-এর বেশি রান তাড়ায় প্রতিপকে সেভাবে কখনোই চ্যালেঞ্জ জানাতে পারেনি তারা। নাজিবউল্লাহ জাদরানের ঝড়ো ইনিংসের পর বোলারদের নৈপুণ্যে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল আসগর আফগানের দল। আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে শনিবার তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৪৭ রানে জিতেছে আফগানিস্তান। তিন ম্যাচের সিরিজটি তারা জিতে নিয়েছে ৩-০ ব্যবধানে। জাদরানের ৩৫ বলে ৭২ রানের ক্যারিয়ার সেরা ইনিংসে আফগানিস্তান ৭ উইকেট হারিয়ে ২০ ওভারে তোলে ১৮৩ রান। ল্য তাড়ায় জিম্বাবুয়ে ৫ উইকেট হারিয়ে তুলতে পারে মাত্র ১৩৬ রান।
অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড নিজের করে নিলেন আসগর। গত ম্যাচ জিতে মহেন্দ্র সিং ধোনির ৪১ ম্যাচ জয়ের কীর্তিতে ভাগ বসিয়েছিলেন তিনি। প্রথম দুই ম্যাচেও আফগানিস্তানের বিপে তেমন কোনো লড়াই করতে পারেনি জিম্বাবুয়ে। বোলিং করে যেমন প্রতিপকে বেঁধে রাখতে পারেননি অল্পতে, ব্যাটিংও ছিল সফরকারীদের জন্য হতাশার। ১৯৮ রান তাড়ায় প্রথম ম্যাচে হারে ৪৮ রানে, দ্বিতীয়টিতে ১৯৪ রানের ল্েয ৪৫ রানে। দ্বিতীয় টি-টোয়েন্টির উইকেটেই হয়েছে এই ম্যাচ। এ দিন একটু মন্থর ছিল উইকেট। তবে টস জিতে ব্যাটিংয়ে নামা আফগানিস্তানের শুরুটা খারাপ হয়নি। প্রথম ৫ ওভারে বিনা উইকেটে ৩৭ রান তোলে দলটি। ষষ্ঠ ওভারে জিম্বাবুয়েকে সাফল্য এনে দেন রিচার্ড এনগারাভা। কট বিহাইন্ড করেন ২১ বলে ১৮ রান করা রহমানউল্লাহ গুরবাজকে। ভাঙে ৪২ রানের উদ্বোধনী জুটি। দেখেশুনে কয়েক ওভার কাটিয়ে দেন করিম জানাত ও উসমান গনি। পরে জানাত আক্রমণ শুরু করলেও টিকতে পারেননি বেশিণ। ১৪ বলে ২১ করে বোল্ড হন ওয়েলিংটন মাসাকাদজার বলে। ইনিংস বড় করতে পারেননি গনিও। সিকান্দার রাজাকে স্লগ সুইপে ছক্কায় ওড়ানোর পরের বলেই একই চেষ্টায় ব্যর্থ হন। ৩১ বলে এক ছক্কা ও ৪ চারে ৩৯ রান করেন আফগান ওপেনার। মোহাম্মদ নবিকে দ্রুত ফিরিয়ে দেন এনগারাভা। ১৪ ওভার শেষে আফগানিস্তানের পুঁজি ৯৮ রান, উইকেট তখনও ছিল ৬টি। আগ্রাসী ব্যাটিংয়ে সেখান থেকে দলকে বড় সংগ্রহ এনে দেন আসগর ও জাদরান।
ফারাজ আকরামকে চার মেরে পরের বলে লং অফে ধরা পড়েন আসগর। ১২ বলে ২ ছক্কা ও এক চারে করেন ২৪। ওই ওভারেই ছক্কায় ৩০ বলে ফিফটি স্পর্শ করেন জাদরান। পরের বলে আবার মারেন বাউন্ডারি। ইনিংসের শেষ ওভারে প্রথম দুই বলে রশিদ খান ও শারাফুদ্দিন আশরাফকে ফিরিয়ে হ্যাট্রিকের সম্ভাবনা জাগান ব্লেসিং মুজারাবানি। কিন্তু তার ভালো শুরুর স্বস্তিকে হতাশায় বদলে দেন জাদরান। শেষ চার বলে ২ চার ও এক ছক্কাসহ ১৬ রান তুলে নেন। ৩৫ বলে ৭২ রানের ইনিংসে অপরাজিত থেকে মাঠ ছাড়েন জাদরান। পাঁচটি করে চার ও ছক্কা মারেন বাঁহাতি এই ব্যাটসম্যান। আফগানিস্তান শেষ ৬ ওভারে তোলে ৮১ রান।
রান তাড়ায় পঞ্চম বলেই তিনাশে কামুনহুকামউইকে হারায় জিম্বাবুয়ে। অভিষিক্ত ফজলহক ফারুকির বলে ব্যাটের কানায় লেগে বোল্ড হন তিনি।
বেশিণ টিকতে পারেন টারিসাই মুসাকান্দা ও শন উইলিয়ামস। নবিকে টানা দুই চার মেরে বোল্ড হন জিম্বাবুয়ে অধিনায়ক। ভাঙে ৩৭ রানের জুটি। ২৮ বলে ৩ চার ও এক ছক্কায় ৩০ রান করা মুসাকান্দাকে ফিরিয়ে দেন নাভিন-উল-হক। পরপর দুই বলে মিল্টন শুম্বা ও রিচমন্ড মুতুমবামিকে কট বিহাইন্ড করেন করিম জানাত। ৫৬ রানে ৫ উইকেট হারানো দলটি এরপর আর কোনো উইকেট হারায়নি। বার্ল ও রাজার মনোযোগ ছিল পরাজয়ের ব্যবধান কমানোর দিকে। ২৯ বলে রাজা করেন ৪১। বার্লের ব্যাট থেকে আসে ৩১ বলে ৩৯, তার তিনটি ছক্কার পাশে এক চার। দুই জনে গড়েন ৮০ অবিচ্ছিন্ন জুটি। খুনে ব্যাটিংয়ে জাদরান জেতেন ম্যাচ সেরার পুরস্কার। অলরাউন্ড আলোয় উজ্জল জানাত জেতেন সিরিজ সেরার পুরস্কার। তিন ম্যাচে একটি ফিফটিসহ করেন ১০০ রান, নেন ৫ উইকেট।