ব্যয়সংকোচন ও ফাইভজি গবেষণায় মনোযোগ নকিয়ার

0

লোকসমাজ ডেস্ক॥ব্যয় কমিয়ে আনা এবং গবেষণায় মনোযোগ বৃদ্ধি করছে নকিয়া। সে পরিকল্পনার অংশ হিসেবে আগামী দুই বছরে ১০ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে ফিনিশ এ টেলিকম গ্রুপটি। গতকাল এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছে নকিয়া। সুইডেনের এরিকসন এবং চীনের হুয়াওয়ে থেকে যে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, তা মোকাবেলায় গবেষণায় বিনিয়োগ বৃদ্ধি জরুরি বলে মনে করছে এক সময়ের শীর্ষ এ ব্র্যান্ডটি। খবর রয়টার্স।
গত বছর সিইওর দায়িত্ব গ্রহণের পর আগের ব্যবস্থাপকদের ভুল নীতি শুধরিয়ে নতুন করে নকিয়া ব্র্যান্ডকে দাঁড় করানোর চেষ্টা করছেন পেক্কা লুন্ডমার্ক। ফাইভজি নিয়ে লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলো থেকে পিছিয়ে পড়ায় নকিয়ার শেয়ারদরে ব্যাপক পতন হয়। গত অক্টোবরে নতুন কৌশল ঘোষণা করেন লুন্ডমার্ক। এর অংশ হিসেবে চারটি ব্যবসায়িক গ্রুপ করতে যাচ্ছে নকিয়া। কৌশলগত এ পরিকল্পনায় ফাইভজিতে হুয়াওয়ের থেকে এগিয়ে থাকার উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা রয়েছে।
বৃহস্পতিবার লুন্ডমার্ক কোম্পানিটির ক্যাপিটাল মার্কেটস ডেতে দীর্ঘমেয়াদি কৌশল, কর্মপরিকল্পনা ও আর্থিক লক্ষ্যমাত্রা পেশ করবেন বলে আশা করা হচ্ছে। নকিয়া বলছে, আগামী ২০২৩ সালের মধ্যে কোম্পানির পুনর্গঠনমূলক কার্যক্রমে ৬০ কোটি ইউরো থেকে ৭০ কোটি ইউরো ব্যয় করতে যাচ্ছে তারা।
কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের ব্যাপারে গতকালের বিবৃতিতে লুন্ডমার্ক বলেন, কর্মীদের ওপর যে প্রভাব পড়তে যাচ্ছে, তা আমরা হালকাভাবে নিচ্ছি না। ক্ষতিগ্রস্ত কর্মীদের ভালোভাবে সহায়তার বিষয়টি আমরা বিবেচনা করে দেখছি। বিশ্বব্যাপী নকিয়ার ৯০ হাজার কর্মী রয়েছে। ২০১৬ সালে অ্যালকাটেল-লুকান্ট অধিগ্রহণের পরও হাজারো কর্মী ছাঁটাই করেছিল ফিনিশ এ ব্র্যান্ডটি। নকিয়ার এক প্রতিনিধি জানান, কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা বৈশ্বিক এবং এতে বেশির ভাগ দেশের কর্মীরাই ক্ষতিগ্রস্ত হবে। ইউরোপে আমরা স্থানীয় পরিচালনা পর্ষদকে অবহিত করেছি এবং এ নিয়ে শিগগিরই আলোচনা প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে।
ফেব্রুয়ারিতে এক পূর্বাভাসে বলা হয়, ২০২১ সালে নকিয়ার আয় ২ হাজার ৬০ কোটি থেকে ২ হাজার ১৮০ কোটি ইউরো কমতে পারে। ২০২০ সালে কোম্পানিটির আয় কমেছে ২ হাজার ১৯০ কোটি ডলার। মোবাইলের সর্ববৃহৎ বাজার চীনে এখনো কোনো ফাইভজি রেডিও কন্ট্রাক্ট পায়নি নকিয়া। এছাড়া ভেরাইজনকে ফাইভজি যন্ত্রপাতি সরবরাহ চুক্তির বড় একটি অংশ হারিয়েছে স্যামসাংয়ের কাছে।