যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের উভয় ডোজ নেয়ার পর যেসব নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে

0

লোকসমাজ ডেস্ক॥ উভয় ডোজ ভ্যাকসিন পাবার পর আমেরিকার মানুষ কিছুটা স্বাভাবিক জীবনে ফিরতে পারবে বলে জানিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি। নতুন দেয়া এক নির্দেশনায় প্রতিষ্ঠানটি জানিয়েছে, যাদের পুরোপুরি ভ্যাকসিন নেয়া হবে তারা অন্য সকলের সঙ্গেই দেখা করতে পারবে। শেষ ডোজ নেবার দুই সপ্তাহ পর তারা করোনার বিরুদ্ধে সুরক্ষিত বলে জানিয়েছে সিডিসি। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়েছে, এ পর্যন্ত আমেরিকায় তিন কোটি মানুষকে পুরো ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে। সিডিসি এখন বলছে, এই তিন কোটি মানুষ এখন মাস্ক ছাড়া এবং সামাজিক দূরত্ব না মেনেই অন্যদের সাথে মেলামেশা করতে পারবে। আবার উপসর্গ দেখা না দিলে, কোভিড সংক্রমিতদের সংস্পর্শে এলেও তাদের পরীক্ষা করাতে বা কোয়ারেন্টিনে থাকতে হবে না। তবে এখনো কিছু নিয়ম মানতে হবে তাদের। এরমধ্যে আছে, জরুরি নয় এ ধরনের ভ্রমণ এবং অনেক মানুষের ভিড় এড়িয়ে চলতে হবে।
ঘরের বাইরে গেলে মুখে মাস্ক পরতে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। সিডিসি বলেছে ভ্যাকসিন নেয়া মানুষ অন্যদের সংক্রমিত করতে পারে এমন ঝুঁকি থেকে যাচ্ছে। ভ্যাকসিন নেয়া ব্যক্তির রোগ ছড়ানোর ক্ষমতা সম্পর্কে যথেষ্ট তথ্যপ্রমাণ এখনও পাওয়া যায়নি। সিডিসির উর্ধ্বতন একজন উপদেষ্টা অ্যান্ডি স্ল্যাভিট সাংবাদিকদের বলেন, কোভিড-১৯ মহামারি থেকে বেড়িয়ে আসার প্রক্রিয়ায় ভবিষ্যতে বিশ্বের চেহারা কেমন হতে পারে আমরা সেটা ব্যাখ্যা করতে শুরু করেছি। অনেক মানুষের যেহেতু পুরো ডোজ টিকা নেয়া হয়ে যাচ্ছে, তাই আমরা স্পষ্ট করে দিতে চাই তারা কী করতে পারবে এবং কী পারবে না।