স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষ উপলে যবিপ্রবির কর্মসূচি

0

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব শতবর্ষ উদযাপন ২০২১ উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (যবিপ্রবি)। আজ ৭ মার্চ কর্মসূচি শুরু হয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনের মাধ্যমে মাসব্যাপী এ কর্মসূচি শেষ হবে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব শতবর্ষ উদযাপন ও বাস্তবায়ন উপকমিটি জানিয়েছে, ঐতিহাসিক ৭ মার্চ দিবস উদযাপন উপলক্ষে সকাল ৮টা ৪৫ মিনিটে যশোর শহরের বকুলতলায় অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ৯টায় বিশ^বিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯টা ৪৫ মিনিটে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে চিত্র ও পুস্তক প্রদর্শনী, সকাল ১০টা ১৫ মিনিটে ঐতিহাসিক ৭ মার্চের ডকুমেন্টরি প্রদর্শন, সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের অংশগ্রহণে ভাষণ প্রতিযোগিতা এবং দুপুর সাড়ে ১২টায় ভাষণ প্রতিযোগিতার ফলাফল, পুরস্কার বিতরণ অনুষ্ঠান।
১৬ মার্চের কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের অংশগ্রহণে লেখা/কবিতা/গল্প প্রতিযোগিতা, রাত ১১টায় যবিপ্রবির অদম্য ৭১-এ মোমবাতি প্রজ্বালন এবং রাত ১২টা ১ মিনিটে আতশবাজি প্রদর্শন ও ফানুস ওড়ানো। ১৭ মার্চ সকাল সাড়ে ৬টায় জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন। এরপর সকাল ৯টায় যশোর শহরের বকুলতলায় অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯টা ৩৫ মিনিটে আনন্দ র‌্যালি, সকাল ১০টায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলে ১০১ পাউন্ড কেক কাটা, বেলুন এবং পায়রা উড়ানো, সকাল ১০টা ১৫ মিনিটে কেন্দ্রীয় গ্যালারিতে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার শুভ উদ্বোধন, বেলা সাড়ে ১১টায় ড. এম. এ. ওয়াজেদ মিয়া ইনস্টিটিউট অব অ্যাডভান্স স্ট্যাডিজ কর্তৃক মুজিব বর্ষে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অর্জনসমূহ প্রদর্শনী, বাদ জোহর যবিপ্রবি কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল এবং এতিম শিশুদের মধ্যে খাবার বিতরণ। আর ১৮ থেকে ২২ মার্চ প্রতিদিন দুপুরে দুস্থ মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
২৩ মার্চ স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, ২৪ মার্চ সকাল সাড়ে ১০টায় নাটক, ২৫ মার্চ বেলা ১১টায় বিশিষ্ট বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে আলোচনা অনুষ্ঠান ও সম্মাননা প্রদান। ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সকাল সাড়ে ৬টায় ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে বিশ^বিদ্যালয়ের মূল কর্মসূচি শুরু হবে। সকাল সাড়ে ৭টায় যশোর শহরের মনিহারে অবস্থিত স্বাধীনতা স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পণ, সকাল ৮টা ৪০ মিনিটে ক্যাম্পাসের প্রধান ফটকে অবস্থিত বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পার্ঘ অর্পণ, সকাল ৮টা ৪৫ মিনিটে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলে আয়োজিত অনুষ্ঠানের শুভ উদ্বোধন, সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শিক-শিার্থী, কর্মকর্তা, কর্মচারী এবং তাঁদের সহধর্মিণী ও সন্তানদের অংশগ্রহণে যবিপ্রবির কেন্দ্রীয় খেলার মাঠে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা, বাদ জোহর যবিপ্রবির কেন্দ্রীয় মসজিদে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর সন্তানদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিল, ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২১’ উপলে আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। কর্মসূচিতে সকল শিক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীকে স্বতঃস্ফূর্ত স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণ ও সহযোগিতার জন্য অনুরোধ জানানো হয়েছে। বিজ্ঞপ্তি