কোহলির দলই সর্বকালের সেরা ভারতীয় দল : গাভাস্কার

0

লোকসমাজ ডেস্ক॥ সৌরভ গাঙ্গুলীর ভারতীয় দল, মহেন্দ্র সিংহ ধোনির ভারতীয় দল বা তার নিজের দল, সবার থেকে বিরাট কোহলির এই দলকে এগিয়ে রাখলেন সুনীল গাভাস্কার। তার মতে, কোহলির এই দলই ভারতের সর্বকালের সেরা দল। ধারাভাষ্য দেওয়ার সময় গাভাস্কার বলেন, ভারতীয় ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে বলা যেতেই পারে, এই দলটাই সবার সেরা।
তার ব্যাখ্যা, এই দলটা নিয়মিত জিতছে। ধারাবাহিকভাবে ভাল খেলে চলেছে। নয়ের দশকে স্টিভ ওয়ের অস্ট্রেলিয়াকে মনে পড়ছে। তারপর ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডস, ব্রায়ান লারাদের ওয়েস্ট ইন্ডিজও দীর্ঘদিন রাজত্ব করেছে। অর্থাৎ আমাদের হাতে এখন এমন একটা দল রয়েছে, যারা স্টিভ, রিচার্ডসদের দলের সঙ্গে তুলনীয়। সাতের দশক থেকে আটের দশক পর্যন্ত আরও কিছু দল আছে, যারা নিয়মিত জিতেছে। কোহলির এই দলটাও সব জায়গায় জিতেছে।
ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথের অস্ট্রেলিয়াকে হারানোটা বিরাট ব্যাপার জানিয়ে গাভাস্কার বলেন, এবার অস্ট্রেলিয়া দলে সবাই ছিল। ফলে অস্ট্রেলিয়া যথেষ্ট শক্তিশালী ছিল। সেগুলো বিচার করে বলাই যায়, এই ভারতীয় দল সর্বকালের সেরা। কোহলির নেতৃত্বে ভারত এখন পর্যন্ত ৩৫টি টেস্ট জিতেছে। ভারত অধিনায়কদের মধ্যে এই তালিকায় তিনি অনেকটাই এগিয়ে। এরপর রয়েছেন ধোনি। তার অধিনায়কত্বে ভারত ২৭টি ম্যাচ জিতেছে। তৃতীয় স্থানে সৌরভ। তার অধিনায়কত্বে ভারতের টেস্ট জয়ের সংখ্যা ২১। এরপর রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন (১৪), গাভাস্কার (৯), মনসুর আলি খান (৯) ও রাহুল দ্রাবিড় (৮)। অধিনায়ক হিসেবে সব থেকে বেশি টেস্ট জয়ের বিশ্ব রেকর্ড দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথের। তার অধিনায়কত্বে দক্ষিণ আফ্রিকা ৫৩টি টেস্ট জিতেছে। স্মিথ ছাড়াও এই তালিকায় কোহলির আগে রয়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৪৮), স্টিভ ওয় (৪১) এবং ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড (৩৬)। এখনকার অধিনায়কদের মধ্যে কোহলির পরে রয়েছেন ইংল্যান্ডের জো রুট। তবে তিনি অনেক পিছিয়ে। তার নেতৃত্বে ইংল্যান্ড এখন পর্যন্ত ২৬টি টেস্ট জিতেছে।
সূত্র : আনন্দবাজার