আন্তর্জাতিক সংবাদ

0

সরকারের মতের বিরোধিতা মানেই রাষ্ট্রদ্রোহিতা নয়: ভারতের সুপ্রিম কোর্ট
লোকসমাজ ডেস্ক॥ সরকারি কোনো মতের বিরোধিতা করলেই সেটা রাষ্ট্রদ্রোহিতা নয় বলে মন্তব্য করেছে ভারতের সুপ্রিম কোর্ট। বুধবার জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজ করে এ মন্তব্য করে আদালত। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, ভারতের কেন্দ্রীয় সরকার ২০১৯ সালের আগস্টে জম্মু-কাশ্মীর থেকে বিলোপ করে সংবিধানের বিশেষ ৩৭০ ধারা। এর বিরোধিতা করে সরব হয়েছিলেন প্রবীণ রাজনীতিবিদ ফারুক আবুদল্লা। এ ঘটনায় ফারুক আবদুল্লার বিরুদ্ধে ‘রাষ্ট্রদ্রোহিতা’র অভিযোগে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলার শুনানিতে বুধবার এমন মন্তব্য করে আদালতের ডিভিশন বেঞ্চ। উল্লেখ্য, গত ৫ অগাস্ট ২০১৯ থেকে গৃহবন্দি ছিলেন ফারুক আবদুল্লা সহ জম্মু-কাশ্মীরের অন্য রাজনৈতিক কর্মীরা। অপর একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকেও রাখা হয়েছিল গৃহবন্দি করে। ২০২০ সালের ডিসেম্বরে মুক্তি দেওয়া হয় ফারুক আবদুল্লাকে। মেহবুবাও মুক্তি পান। এর আগে ২০১৬ সালেও সুপ্রিম কোর্ট বলেছিল- সরকারি নীতি অর্থাৎ সরকারের বিরুদ্ধে মুখ খোলা মানেই রাষ্ট্রদ্রোহিতা নয়। এমনটা হলে কোন ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থাও আর নেওয়া যায় না। সে সময় রাষ্ট্রদ্রোহিতা নিয়ে ভারত জুড়ে বিতর্কের ঝড় বয়ে গিয়েছিল। রাষ্ট্রদ্রোহিতা আইনে একের পর এক মামলা করা হচ্ছিল। বিভিন্ন মহল থেকে ওই আইন বাতিলের দাবিও উঠতে শুরু করে। আইনজীবী প্রশান্ত ভূষণ এ নিয়ে হস্থপে দাবি করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলে আদালত এমন কথা বলেছিলেন।

সুদানে উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত ১০
লোকসমাজ ডেস্ক॥ সুদানের দণিাঞ্চলে জংগলেই রাজ্যে উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ২ পাইলটসহ ১০ জন ব্যক্তি নিহত হয়েছেন।স্থানীয় সময় গতকাল মঙ্গলবার এয়ারস্ট্রিপে উড়োজাহাজটি বিধ্বস্ত হয় বলে দেশটির আঞ্চলিক গভর্নর জানিয়েছেন। বুধবার এএফপিকে গভর্নর ডিনে জক চাগর বলেন, সাউথ সুদান সুপ্রিম এয়ারলাইনসের এইচকে-৪২৭৪ ফাইট বিধ্বস্তের ঘটনাটি দুঃখজনক। গতকাল স্থানীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে পিয়েরি এয়ারস্ট্রিপে এ দুর্ঘটনা ঘটে। এতে ২ পাইলটসহ ১০ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন তিনি। এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ওই বিমানে ১১ জন আরোহী ছিল। এই ঘটনা তদন্তে একটি টিম মোতায়েন করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। বিমানটি পিয়েরে থেকে ঠিকভাবেই যাত্রা করেছিল এবং এটি ভালোভাবেই অবতরণ করে। কিন্তু বিমানবন্দর থেকে জুবায় ফিরে আসার সময় বিধ্বস্ত হয়।

কলম্বিয়ায় সামরিক অভিযানে ১০ ফার্ক বিদ্রোহী নিহত
লোকসমাজ ডেস্ক॥ দণিপূর্ব কলম্বিয়ার সাবেক ফার্ক বিদ্রোহী গ্রুপের ভিন্নমতাবলম্বীদের একটি ঘাঁটিতে সামরিক বাহিনীর বোমা হামলায় ১০ গেরিলা নিহত ও তিনজন আহত হয়েছে। মঙ্গলবার সরকারি সূত্র একথা জানিয়েছে। প্রতিরামন্ত্রী দিয়াগো মোলানো টুইটার বার্তায় বলেন, সেনারা অভিযান চালিয়ে ফার্কের ১৩ বিদ্রোহীকে ‘প্রতিরোধ’ করেছেন। এসব ভিন্নমতাবলম্বী কলম্বিয়ার ২০১৬ সালে করা শান্তি চুক্তি থেকে নিজেদের দূরে রেখেছে। আর এই চুক্তির মাধ্যমে অর্ধ শতাব্দীর গৃহযুদ্ধের অবসান ঘটে এবং ওই বছর ফার্ক গেরিলাদের নিরস্ত্র করা হয়। তবে কখন এ সামরিক অভিযান চালানো হয় সে ব্যাপারে মোলানো কিছু বলেনি কর্তৃপ। একটি সূত্র এএফপি’কে জানিয়েছে, এ অভিযানে ১০ জন নিহত ও তিনজন আহত হয়েছে। কলম্বিয়ার দণি পূর্বাঞ্চলের একটি বনভূমি কালামার পৌরসভা এলাকায় এ বোমা হামলা চালানো হয়। সেখানে সাবেক ফার্কের ভিন্নমতাবলম্বীরা এখনো তৎপর রয়েছে।