একদিনে ১৫ উইকেট, আফগানদের গুঁড়িয়ে জিম্বাবুয়ের লিড

0

লোকসমাজ ডেস্ক॥ নতুন বলে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিলেন ব্লেসিং মুজারাবানি। দারুণ সঙ্গ দিলেন ভিক্টর নাউচি। দুজনের তোপে আফগানিস্তান গুটিয়ে গেছে দেড়শর নিচে। পরে অধিনায়ক শন উইলিয়ামসের ব্যাটে জিম্বাবুয়ে পেয়েছে লিড। আবু ধাবিতে প্রথম টেস্টের প্রথম দিন উইকেট পড়েছে ১৫টি। ১৩১ রানে অলআউট হয়েছে আফগানিস্তান। উইলিয়ামসের অপরাজিত ফিফটিতে জিম্বাবুয়ে দিন শেষ করেছে ৫ উইকেটে ১৩৩ রানে।
এই প্রথম টেস্ট ক্রিকেটে মুখোমুখি হয়েছে দল দুটি। আফগানদের হয়ে টেস্ট অভিষেক হয়েছে তিন জনের, জিম্বাবুয়ের একজনের। শেখ জায়েদ স্টেডিয়ামে মঙ্গলবার টস জিতে ব্যাটিংয়ে নামা আফগানিস্তান উইকেট হারায় ম্যাচের প্রথম বলেই। মুজারাবানির অফ স্টাম্পে পড়ে ভেতরে ঢোকা বলে ব্যাটে লেগে বোল্ড হন অভিষিক্ত আব্দুল মালিক। জিম্বাবুয়ের প্রথম বোলার হিসেবে টেস্টের প্রথম বলে উইকেট নেওয়ার কীর্তি গড়েন মুজারাবানি। ডানহাতি এই পেসার নিজের পরের ওভারে ফিরিয়ে দেন আফগানিস্তানের একমাত্র টেস্ট সেঞ্চুরিয়ান রহমত শাহকে। অভিষিক্ত মুনির আহমাদকে নিয়ে প্রতিরোধের চেষ্টা করেন ইব্রাহিম জাদরান। মুনিরকে ফিরিয়ে আফগান ইনিংসের সর্বোচ্চ ২৯ রানের জুটি ভাঙেন মুজারাবানির নতুন বলের সঙ্গী নাউচি। অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়ে স্লিপে ক্যাচ দেন মুনির। নাউচি এরপর টানা দুই ওভারে ফেরান ইব্রাহিম আর হাশমতউল্লাহ শাহিদিকেও। তখন ৬৯ রানে নেই ৫ উইকেট। লাঞ্চের পর অধিনায়ক আসগর আফগানের প্রতিরোধ ভাঙেন মুজারাবানি। আফগানদের স্কোর একশ পেরোয় মূলত আফসার জাজাইয়ের ব্যাটে। দারুণ কিছু শটে ৬টি চারে ইনিংস সর্বোচ্চ ৩৭ রান করা এই ব্যাটসম্যানকে কট বিহাইন্ড করে থামান ডোনাল্ড টিরিপানো। এরপর আর বেশিদূর যেতে পারেনি তারা। জহির খানকে ফিরিয়ে চা বিরতির আগেই আফগানিস্তানের ইনিংস গুটিয়ে দেন মুজারাবানি। ২০১৭ সালে খেলা একমাত্র টেস্টে উইকেটশূন্য থাকা এই পেসার এবার ৪৮ রানে নেন ৪ উইকেট। নাউচি ৩ উইকেট নেন ৩৪ রানে। জিম্বাবুয়ের শুরুটাও ভালো হয়নি। পেসার ইয়ামিন আহমাদজাইয়ের করা ইনিংসের চতুর্থ বলে বোল্ড হন কেভিন কাসুজা। টেকেননি সাড়ে তিন বছর পর টেস্ট দলে ফেরা তারিসাই মুসাকান্দাও। তাকে বোল্ড করা বাঁহাতি স্পিনার আমির হামজা পরে পরপর দুই বলে প্রিন্স মাসভাউরে ও ওয়েসলি মাধেভেরেকে ফিরিয়ে জাগান হ্যাটট্রিকের সম্ভাবনা। সেই বলে বাউন্ডারি হাঁকিয়ে শুরু করা সিকান্দার রাজা শুরু করেন পাল্টা আক্রমণ। শুরু থেকে আস্থার সঙ্গে খেলা উইলিয়ামসের সঙ্গে জমে যায় তার জুটি। ৩৮ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা জিম্বাবুয়ে ঘুরে দাঁড়ায় তাদের হাত ধরে। শেষ ঘণ্টায় রাজাকে (৬২ বলে ৪৩) ফিরিয়ে ৭১ রানের জুটি ভাঙেন হামজা। রায়ান বার্লকে নিয়ে বাকি সময় কাটিয়ে দেন উইলিয়ামস। ৭৮ বলে ৫ চারে ৫৪ রানে অপরাজিত আছেন জিম্বাবুয়ে অধিনায়ক।
সংক্ষিপ্ত স্কোর :
আফগানিস্তান ১ম ইনিংস : ৪৭ ওভারে ১৩১ (মালিক ০, ইব্রাহিম ৩১, রহমত ৬, মুনির ১২, শাহিদি ৫, আফসার ৩৭, আসগর ১৩, ওয়াসি ৩, হামজা ১৬*, ইয়ামিন ১, জহির ০; মুজারাবানি ১২-৩-৪৮-৪, নাউচি ১০-১-৩৪-৩, টিরিপানো ১২-৫-২৪-১, বার্ল ৭-১-৯-০, উইলিয়ামস ৩-২-৪-১, রাজা ৩-০-৮-১)
জিম্বাবুয়ে ১ম ইনিংস : ৩৯ ওভারে ১৩৩/৫ (মাসভাউরে ১৫, কাসুজা ০, মুসাকান্দা ৭, উইলিয়ামস ৫৪*, মাধেভেরে ০, রাজা ৪৩, বার্ল ৮*; ইয়ামিন ৯.১-২-২০-১, হামজা ১৭-১-৬১-৪, জহির ৯-০-৩৬-০, ওয়াসি ৩.৫-০-১১-০)।