যেসব নতুন ফিচার নিয়ে এসেছে অ্যান্ড্রয়েড ১২

লোকসমাজ ডেস্ক॥বিশ্বজুড়ে কোটি কোটি স্মার্ট ফোনে ব্যবহৃত অ্যান্ড্রয়েড সর্বাধিক জনপ্রিয় একটি স্মার্টফোন অপারেটিং সিস্টেম। ফলশ্রুতিতে এই অপারেটিং সিস্টেমের ক্ষুদ্র ক্ষুদ্র পরিবর্তনগুলোও ব্যবহারকারীদের নজর কেড়ে নেয়। চলতি মাসে গুগল বহুল প্রতীক্ষিত ভার্সন Android 12 এর Developer Preview 1 প্রকাশ করেছে।গুগল সম্পূর্ণ ভার্সনটি প্রকাশের নির্দিষ্ট কোনো তারিখ প্রকাশ না করলেও একটি সময় রেখা শেয়ার করেছে যেখানে দেখা যায় যে এই বছেরর জুন-জুলাই মাসে রিলিজ পাবে Android 12 Beta 2, 3। তারপরই রিলিজ পাবে সম্পূর্ণ ভার্সনটি।
গত ১৯ ফেব্রুয়ারি ইউটিউব চ্যানেল 9to5google সিস্টেমটির সেরা ফিচারগুলো নিয়ে একটি ভিডিও বের করে। সেই ভিডিও অনুসারে Android 12 এর কিছু পরিবর্তিত ডিজাইন ও নতুন ফিচার নিয়ে সংক্ষিপ্ত আলোচনা নিচে তুলে ধরা হলো-
ডিজাইনের ক্ষেত্রে এবার নতুন কালার থিম ব্যবহার করেছে অ্যান্ড্রয়েড। Light এবং Dark থিম দুটোতেই হালকা নীলাভ আভার দেখা মিলেছে ডেভেলাপার প্রিভিউতে। মিডিয়া প্লেয়ারের UI ডিজাইনেও আনা হয়েছে পরিবর্তন এবং কালার হিসেবে প্রাধান্য দেয়া হয়েছে নীল রঙের ওপর। থাকছে একের অধিক ব্লুটুথ ডিভাইস সংযোগের সুবিধা। সেই সাথে আবার Settings>Sound & Vibration>Media তে বাছাই করা যাবে পছন্দের মিডিয়া প্যানেল।
এই প্রথমবারের মত মার্ক আপ টুল থেকে যুক্ত করা যাবে পছন্দের ইমোজি আর টেক্সট।
Android 12 ভার্সনে Wifi পাসওয়ার্ড শেয়ার আরও সহজ করতে নতুন ফিচার হিসেবে এসেছে Nearby Share। Search করে Nearby Device সিলেক্ট করে খুব সহজেই Wifi পাসওয়ার্ড শেয়ার করতে পারবেন ব্যবহারকারীরা। এছারাও সেটিংসে টুগলের আকার পরিবর্তনসহ ছোটবড় ডিজাইনে পরিবর্তন ও নতুন ফিচার নিয়ে এসেছে গুগলের Android 12.

ভাগ