মজাদার ফিশ বল তৈরি করুন ঘরেই

0

লোকসমাজ ডেস্ক॥মাছ খেতে কে না পছন্দ করে? বাঙালি হোক আর অবাঙালি, সবাই মাছ খেতে পছন্দ করেন। তবে বাঙালিদের মাছ খাওয়ার ধরন একটু ভিন্নই বটে। আমরা যেভাবে মাছের বিভিন্ন পদ রান্না করে খাই, অন্যান্য দেশের মানুষেরা হয়তো সেভাবে খায় না।মাছ দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। দুপুর বা রাতের বাহারি পদ নয় বরং নাস্তা হিসেবেও মাছের মজাদার সব পদ তৈরি করা যায়।
তেমনই এক পদ হলো ফিশ বল। এটি বিকেলের নাস্তা হিসেবে বেশ মানিয়ে যায়। আড্ডার ফাঁকে ফাঁকে মজাদার এ ফিশ বল খেতে অনেক মজা। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-
উপকরণ
১. পরিমাণমতো পানি
২. হলুদ গুঁড়ো ১/৪ চা চামচ
৩. স্বাদমতো লবণ
৪. পরিমাণমতো তেল ১ চা চামচ
৫. আদা কুচি ১ চা চামচ
৬. রসুন কুচি ১টি পেঁয়াজ কুচি
৭. রেড চিলি ফ্লেক্স ১ চা চামচ
৮. সেদ্ধ আলু ১টি
৯. পরিমাণমতো ধনেপাতা কুচি
১০. কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ
১১. ব্রেড ক্রাম্বস
পদ্ধতি
একটি পাত্রে পরিমাণমতো পানির সঙ্গে লবণ ও হলুদ মিশিয়ে নিন। তাতে ছোট ছোট টুকরো করে কেটে রাখা মাছগুলো দিয়ে সেদ্ধ করুন। এরপর সেদ্ধ করা মাছ থেকে কাঁটা বের করে নিন।প্যানে তেল গরম করে আদা-রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে নিন। তারপর তাতে সেদ্ধ করা মাছগুলো দিয়ে নাড়তে থাকুন।
কিছুক্ষণ নাড়ার পর রেড চিলি ফ্লেক্স, লবণ ও মেখে রাখা আলু দিয়ে ভালোভাবে মেশান। তারপর ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। একটু ঠান্ডা হতে দিন।
এরপর অন্য পাত্রে কর্নফ্লাওয়ার ও পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। আরেকটি পাত্রে ব্রেড ক্রাম্বস রাখুন। এরপর ম্যারিনেট করে রাখা মাছ থেকে ছোট ছোট বল তৈরি করে নিন।কর্নফ্লাওয়ার ব্যাটারে ভালোভাবে ডুবিয়ে ব্রেড ক্রাম্বস মাখিয়ে নিন। প্যানে তেল গরম করে ফিশ বলগুলো দিয়ে ভাজুন।
বাদামি রং না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। এরপর নামিয়ে সস ও মেয়োনিজের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদান ফিশ বল।