নানা আয়োজনে ভাষা শহীদদের স্মরণ

0

স্টাফ রিপোর্টার ॥ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনীতিক দল সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মোমবাতি প্রজ্জ্বলন, আলোচনা সভা, নৃত্য, কবিতা পাঠ ও দোয়া মাহফিল। গতকাল শনিবার সাংস্কৃতিক সংগঠন চাঁদেরহাট যশোরের আয়োজনে কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

এ সময় আরও বক্তব্য রাখেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দ্দার. যশোরের পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ জিয়াউর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর জাহান ইসলাম নীরা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু, চাঁদেরহাট যশোরের সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, নির্বাহী সদস্য রবিউল আলম প্রমুখ। শহীদ মিনারে চাঁদেরহাট ৫২শ মোমবাতি প্রজ্জ্বলন করে। এরপর চাঁদেরহাটের শিল্পীদের পরিবেশনায় ভাষার গান পরিবেশিত হয়। বিকেলে ভৈরব সামাজিক সাংস্কৃতিক সংগঠন, সুরবিতান সংগীত একাডেমি উদীচী, সুরধুনী ও পুনশ্চ যশোরের শিল্পীরা দেশত্ববোধক গান পরিবেশন করেন।  একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দ্দার ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।


এছাড়া একুশের প্রথম প্রহরে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন কেন্দ্রীয় ও জেলা বিএনপির নেতৃবৃন্দ। যশোর সরকারি এমএম কলেজের শহীদ মিনারে কেন্দ্রীয় বিএনপির পক্ষে দলের সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া জেলা বিএনপির পক্ষে দলের আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম, সদস্য সচিব অ্যাড. সৈয়দ সাবেরুল হক সাবু শ্রদ্ধা নিবেদন করেন। নগরবিএনপির পক্ষে সভাপতি ও বিএনপির মেয়র প্রার্থী মারুফুল ইসলাম, সাধারণ সম্পাদক মুনীর আহমেদ সিদ্দিকী বাচ্চু এবং সদর উপজেলা বিএনপির পক্ষে সভাপতি নূর-উন-নবীসহ নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। কেন্দ্রীয় শহিদ মিনারে আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, জেলা পরিষদ, বিএমএসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।  এদিকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা ২০২১ উপলক্ষে যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরির আয়োজনে অনুষ্ঠিত হয়েছে কবিতা পাঠ ও আলোচনা সভা। শিশুচিত্ত বিনোদনকেন্দ্রে কবিতা পাঠ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, যশোর ইন্সটিটিউটের সাধারণ সম্পাদক ডা. মো. আবুল কালাম আজাদ লিটু, প্রধান আলোচক সাবেক ছাত্রনেতা মেহেদিউর রহমান টুটুল, বিশেষ আলোচক শনিবাসরীয় সাহিত্য আসরের আহ্বায়ক মমতাজ উদ্দিন। সভাপতিত্ব করেন, লাইব্রেরি বিভাগের সম্পাদক এস নিয়াজ মোহাম্মদ।