কেশব-কিশোর-সিঁথির কন্ঠে রবীন্দ্রসংগীত

0

লোকসমাজ ডেস্ক॥‘হে সখা’ শিরোনামে রবীন্দ্রসংগীতের একটি পাঁচমিশালি গানে কণ্ঠ দিয়েছেন কিশোর দাশ, সিঁথি সাহা ও কেশব রায় চৌধুরী। রবীন্দ্রসংগীতের আঙিনায় সিঁথি সাহার পূর্ববিচরণ থাকলেও কিশোর দাশ প্রথমবারের মতো রবীন্দ্রসংগীতে কণ্ঠ দিয়েছেন, আর কেশব রায় চৌধুরী কোনো গানে কণ্ঠ দিয়েছেন জীবনে প্রথমবার। তিনি পেশায় একজন বিচারক।
ধ্রুব মিউজিক স্টেশনের ব্যানারে গানটি মুক্তি পেয়েছে পহেলা ফাল্গুনে। প্রথমবারের মতো গানে কণ্ঠ দেওয়া প্রসঙ্গে কেশব রায় চৌধুরী বলেন, বাল্যকালে যথারীতি গান শেখা না হলেও বাড়ির লোকেদের সংগীতচর্চার ফলে গানের প্রতি, বিশেষ করে রবীন্দ্রসংগীতের প্রতি আমার ওপর একটা সদর্থক প্রভাব পড়েছে। সেই থেকে শুনে শুনে গুনগুনিয়ে গান গাওয়া কিংবা নিজস্ব পরিমণ্ডলে টুকটাক গান করা আর সহধর্মিণীর কাছ থেকে পাওয়া অল্পস্বল্প কিছু কৌশল রপ্ত করার মধ্য দিয়েই মূলত আমার সংগীতচর্চা।
কেশব রায় চৌধুরী আরো জানিয়েছেন, এই পাঁচমিশালিটি ছাড়াও এরই মধ্যে কিশোর দাশ এবং কলকাতার প্রসিদ্ধ গিটারিস্ট রাজা চৌধুরীর সংগীতায়োজনে আরো তিনটি রবীন্দ্রসংগীত রেকর্ডের কাজ সম্পন্ন হয়েছে, যার মধ্যে ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী ইমন চক্রবর্তীর সঙ্গে একটু ভিন্ন ধাঁচে করা ‘পুরানো সেই দিনের কথা’ গানটিসহ এককভাবে ‘আমার পরান যাহা চায়’ ও ‘যে রাতে মোর দুয়ারগুলি ভাঙলো ঝড়ে’ গানগুলো রয়েছে, যেগুলোর মিউজিক ভিডিও নির্মাণের কাজ সম্পন্ন হলেই পর্যায়ক্রমে প্রকাশ হবে।