আন্তর্জাতিক সংবাদ

0

মিয়ানমারে নারী বিক্ষোভকারীকে গুলি
লোকসমাজ ডেস্ক॥ মিয়ানমারে সেনাবাহিনীর বিরুদ্ধে বিােভ দেখানোর সময় এক নারীর মাথায় গুলি লেগেছে। বিবিসির খবরে বলা হয়েছে, তিনি জীবন-মৃত্যুর সন্ধিণে রয়েছেন। মঙ্গলবার নেই পি তাও শহরে পুলিশ বিােভকারীদের নিয়ন্ত্রণের চেষ্টার সময় জলকামান এবং রাবার বুলেট ছোড়ে। মানবাধিকার কর্মীরা বলছেন, একটি গুলি ভুক্তভোগী নারীর মাথায় লেগেছে। পুলিশ কঠোর ভূমিকায় যাওয়ার পর তুমুল সংঘর্ষ হয়েছে দুই পক্ষে। এনএলডি অভিযোগ করেছে, অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি-এনএলডির সদর দপ্তরে তল্লাশি চালিয়ে তছনছ করেছে সেনাবাহিনী। বিবিসি বার্মিজ বিভাগের পাওয়া তথ্য অনুযায়ী, মিয়ানমারে সেনাবাহিনী মঙ্গলবার রাতে দরজা ভেঙে এনএলডির সদরদপ্তরে প্রবেশ করে। তবে দলটির কোনো নেতাকর্মী ওই সময় সেখানে ছিলেন না। দেশটিতে হাজার হাজার মানুষ এনএলডিকে সরকার থেকে সরিয়ে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে আন্দোলন করছে। এর মধ্যেই সু চির দলীয় দপ্তরে এ হামলার ঘটনা ঘটলো। অনেকেই অং সান সু চি ও তার দলের সিনিয়র নেতাদের মুক্তি দাবি করছেন। তাদের অবস্থান সম্পর্কে এখনো কোনো তথ্য প্রকাশ করা হয়নি। গত সপ্তাহে অভ্যুত্থানের পর থেকে সু চিকে দেখা যায়নি। দেশটিতে এখনো পাঁচজনের বেশি সমবেত হওয়া নিষিদ্ধ। যদিও এর মধ্যে বিােভ চলছে। হাজার হাজার প্রতিবাদকারী মঙ্গলবার চতুর্থ দিনের মতো রাস্তায় নেমে আসে। পুলিশও ব্যাপক শক্তি প্রয়োগ করে। এতে বেশ কয়েকজন বিােভকারীর আহত হওয়ার খবর পাওয়া গেছে।

উত্তরাখণ্ডে হিমবাহ ধসের ঘটনায় এখনো নিখোঁজ ১৯৭
লোকসমাজ ডেস্ক॥ ভারতের উত্তরাখণ্ডে ভয়াবহ হিমবাহ ধসের ঘটনায় এখনো নিখোঁজ ১৯৭ জন। মঙ্গলবার রাত পর্যন্ত ৩২ জনের মরদেহ উদ্ধার হয়েছে। আনন্দবাজার জানিয়েছে, সেনা, আইটিবিপি, জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী, রাজ্য দুর্যোগ মোকাবিলা বাহিনীর প্রায় ৬০০ উদ্ধারকারী জোর উদ্ধারকাজ চালাচ্ছে। তবে সবচেয়ে বেশি আশঙ্কা তৈরি হয়েছে তপোবন বিদ্যুৎপ্রকল্পের সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারের বিষয়টি নিয়ে। ঘটনার ৬০ ঘণ্টা পরও— আড়াই কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গের ভেতরে ঢুকতেই বেগ পেতে হচ্ছে উদ্ধারকারীদের। সুড়ঙ্গের মুখ কাদা, পাথরে আটকে গিয়েছিল। উদ্ধারকারী দল সূত্রে জানানো হয়েছে, সুড়ঙ্গের ভেতরে বড় বড় পাথর আটকে থাকায় সেগুলো পরিষ্কার করে ভেতরের দিকে ঢুকতে সমস্যায় পড়তে হচ্ছে। সুড়ঙ্গের ১২-১৫ ফুট অংশ ইংরেজি অরের ‘ইউ’ এর মতো। এই বাঁক থাকায় এবং সুড়ঙ্গে প্রবেশের একটাই মাত্র পথ থাকায় সমস্যাটা আরও প্রকট হয়েছে। ফলে ভেতরে কেউ আটকে আছেন কিনা তা চিহ্নিত করতে বেগ পেতে হচ্ছে। সংবাদ সংস্থা পিটিআই-কে আইটিবিপি’র মুখপাত্র বিবেক কুমার পাণ্ডে জানিয়েছেন, সুড়ঙ্গের ভেতরে রাতভর কাদা এবং পাথর সরানোর কাজ হয়েছে। প্রবেশমুখ থেকে ১২০ মিটার পথ পরিষ্কার করা গেছে। সুড়ঙ্গের প্রায় ছাদ পর্যন্ত ঠেকে যাওয়া কাদা, পাথরের স্তূপের উচ্চতা কমে এসেছে। খুব শিগগিরই আইটিবিপি’র জওয়ানরা ভেতরে ঢুকতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন বিবেক। এদিকে কী কারণে এমন বিপর্যয়কর ঘটনা ঘটলো তা খতিয়ে দেখতে মঙ্গলবারই দেহরাদূনের ওয়াদিয়া ইনস্টিটিউট অব হিমালয়ান জিওলজি (ডব্লিউআইএইচজি) থেকে বিজ্ঞানীদের দু’টি দল চামোলিতে পৌঁছেছেন।

যুক্তরাষ্ট্রে কিনিকে শ্বেতাঙ্গ বন্দুকধারীর গুলি, নিহত ১
লোকসমাজ ডেস্ক॥ যুক্তরাষ্ট্রে মিনেসোটা অঙ্গরাজ্যে একটি স্বাস্থ্যকেন্দ্রে এক বন্দুকধারীর হামলায় এক ব্যক্তি নিহত হয়েছেন, গুরুতর আহত হয়েছেন আরও চারজন। ডয়চে ভেলে জানায়, মঙ্গলবার মিনেসোটার বাফেলো অঞ্চলের অ্যালিনা হেলথ কেয়ার কিনিকে এ ঘটনা ঘটে। বন্দুকধারী শ্বেতাঙ্গ ব্যক্তির ছবি প্রকাশ করেছে পুলিশ। বাফেলোর বাসিন্দা ৬৭ বছরের গ্রেগোরি উলরিখ এই ঘটনা ঘটিয়েছেন বলে পুলিশের দাবি। তিনি একাই এ ঘটনার সঙ্গে জড়িত ছিলেন ধারণা করা হচ্ছে। জানা যায়, মঙ্গলবার প্রতিদিনের মতোই কিনিকটিতে এসেছিলেন বেশ কিছু অসুস্থ রোগী। আচমকাই সেখানে এক ব্যক্তি গুলি ছুড়তে শুরু করেন বলে প্রত্যদর্শীদের অভিযোগ। ঘটনাস্থলে পাঁচজন গুলিবিদ্ধ হন। একজনের মৃত্যু হয়। দীর্ঘদিন ধরেই ওই কিনিকে আসছেন ওই ব্যক্তি। স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে তার অসন্তোষের কথা আগেই জানিয়েছিলেন তিনি। তারই জেরে এদিন তিনি গুলি করতে পারেন কিনা তদন্ত করছে পুলিশ। ঘটনাস্থল থেকে একটি স্বয়ংক্রিয় বিস্ফোরক উদ্ধার করেছে পুলিশ। ওই ধরনের আরো বিস্ফোরক সেখানে আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। কোথায় থেকে আততায়ী বিস্ফোরক পেলেন, তা জানার চেষ্টা করা হচ্ছে। তবে ঘটনাটি কেন্দ্র করে মিনেসোটায় রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে। সাধারণ মানুষ আশঙ্কার কথা জানিয়েছেন স্থানীয় সংবাদমাধ্যমকে।