ঐতিহ্য ধরে রাখছে ‘কালাই রুটির আড্ডা’

0

লোকসমাজ ডেস্ক॥ ঐতিহ্যবাহী কালাইরুটির জন্ম উত্তরাঞ্চলের চাঁপাইনবাবগঞ্জের দিয়্যাড়ে। গ্রাম বাংলার জনপ্রিয় এই খাবার এখন শুধু গ্রাম বাংলা আর চরাঞ্চলের গন্ডিতেই সীমাবদ্ধ নয়। সেখানকার গন্ডি পেরিয়ে এসেছে রাজধানী ঢাকায়।
প্রোটিন, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট আর মিনারেলসমৃদ্ধ কালাই রুটি তৈরি হয় মাষ কালাই আর চালের আটার সংমিশ্রণে। যা শরীরের শক্তি জোগানোর পাশাপাশি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী
বর্তমান সময়ে বিদেশি খাবার যতই মুখোরোচকে হোক না কেন, ঐতিহ্যবাহী দেশীয় খাবারের প্রতি বাঙালির আকর্ষণ স্বভাবতই বেশি। আর সেটা যদি কালাই রুটি হয়; তবে তো কোনো কথাই নেই।
কিছু তরুণ উদ্যোক্তা হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী এ খাবার নতুন করে জিইয়ে রাখতে কাজ করছে। ঢাকার মোহাম্মদপুরের নুরজাহান রোডে সেই লক্ষ্যে তরুণ উদ্যোক্তারা চালু করেছে ‘কালাই রুটির আড্ডা’ রেস্টুরেন্ট। সেপ্টেম্বর ২০২০ এ যাত্রা শুরু করে এখন পর্যন্ত ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এই ট্রেডিশনাল রেস্টুরেন্টটি।
ঢাকা শহরে কালাই রুটির ঐতিহ্যকে ধরে রাখতে মোহাম্মদপুরের পাশাপাশি ৪৫১/বি, তালতলা, খিলগায়ে ৫ই ফেব্রুয়ারি ২০২১ উদ্বোধন হলো কালাই রুটির আড্ডার ২য় শাখা।
উদ্বোধনের দিনে উপস্থিত ছিলেন খাবার প্রেমীসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। উদ্যোক্তরা বলছেন, কালাই রুটিকে বাংলাদেশসহ পুরো পৃথিবীর সঙ্গে পরিচয় করিয়ে দেয়ায় তাদের মূল লক্ষ্য।
এরই মধ্যে মোহাম্মদপুরের এই ট্রেডিশনাল রেস্টুরেন্টটি নিয়ে খাবার প্রেমীদের আগ্রহের শেষ নেই। দূর দুরান্ত থেকে কালাই রুটি স্বাদ নিতে ছুটে আসছেন অনেকেই। খিলগায়ের ব্রাঞ্চেও খাবার প্রেমীরা ছুটে আসবেন বলে জানান কালাই রুটির আড্ডার কতৃপক্ষ।
ইন্টোরিয়োরে ট্রেডিশনাল ছাপসহ বেশ কিছু নতুনত্ব এর মাত্রা দিয়ে সাজানো হয়েছে এই কালাই রুটির আড্ডা। যা রুটি খেতে আসা যে কাউকেই তৃপ্ত করবে। শুধু তাই নয়, করোনাকালে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও হাইজেনিক মেনেই খাবার পরিবেশন করছে কালাই রুটির আড্ডা।
কালাই রুটি সঙ্গে কেতে দেওয়া হয়- ধনিয়া পাতা, মরিচ ও বেগুন ভর্তা। শুধু তাই নয়, এর সঙ্গে আছে স্পেশাল হাঁসের মাংস। খাবারপ্রেমীরা এখানে গরুর মাংস ও ভুঁড়ির ভুনাও কালাই রুটির সঙ্গে খেতে পারবেন।
কালাই রুটির আড্ডার কালাই ও চালের আটা, সরিষার তেল একদমই টাটকা ও হাইজেনিক যার কারণে খাবারপ্রেমীরা পাবেন এক ভিন্ন স্বাদ।
ঝাল খাওয়ার পর মিষ্টিমুখ করারও ব্যবস্থা আছে কালাই রুটির আড্ডাখানায়। এখানে আপনি পাবেন শিবগঞ্জ চাঁপাইনবাবগঞ্জের আদি চমচম মিষ্টি, আদি কালোজাম, প্যারা ও রদকদম সন্দেশ। আর ট্রেডিশনাল সফট ঝুড়ি বা মোড়ালি।