উহানের সেই গবেষণা কেন্দ্রে ডব্লিউএইচও’র তদন্ত দল

0

লোকসমাজ ডেস্ক॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্ত দল বুধবার চীনের উহান শহরের একটি গবেষণা কেন্দ্র পরিদর্শন করেছে, যেখান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছিল বলে ধারণা করা হয়। ভাইরাসটি কোথা থেকে উদ্ভূত হয়েছিল এবং কীভাবে এটি ছড়িয়ে পড়ে সে বিষয়ে তথ্য সংগ্রহ এবং সন্ধানের অংশ হিসেবে ডব্লিউএইচও’র তদন্ত দল উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি পরিদর্শন করে। উচ্চ নিরাপত্তায় থাকা দলটিকে সাংবাদিকরা অনুসরণ করলেও, অতীত পরিদর্শনের মতো দলের সদস্যদের সাথে সরাসরি যোগাযোগ করার কোনো সুযোগ ছিল না। দলটি এখন পর্যন্ত তাদের আলোচনা এবং পরিদর্শন নিয়ে খুব বেশি বিবরণ দেননি। উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি চীনের অন্যতম শীর্ষ ভাইরাস গবেষণা কেন্দ্র, ২০০৩ সালে গুরুতর শ্বাসযন্ত্রের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর যেখানে বাদুরের করোনাভাইরাস সম্পর্কে জিনগত তথ্যের একটি সংরক্ষণাগার তৈরি করা হয়। ওই ল্যাব থেকে করোনাভাইরাস ছড়িয়ে থাকতে পারে, এই সম্ভাবনা দৃঢ়ভাবে অস্বীকার করেছে চীন এবং তাদের দাবি, ভাইরাসটি অন্য কোথাও থেকে উদ্ভূত হয়েছে বা বিদেশ থেকে আমদানি করা হিমায়িত সামুদ্রিক খাদ্যের মাধ্যমেও ছড়াতে পারে। তবে আন্তর্জাতিক বিজ্ঞানীরা এবং সংশ্লিষ্ট গবেষণা সংস্থাগুলো চীনের এ দাবি প্রত্যাখান করেছে।
প্রসঙ্গত, ২০১৯ সালের শেষ দিকে উহানের একটি পাইকারি সামুদ্রিক খাবারের বাজার থেকে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব শনাক্ত হয়। গত ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।
জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী বুধবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১০ কোটি ৩৮ লাখ ৪৭ হাজার ৩৭৭ জনে দাঁড়িয়েছে। একই সাথে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২২ লাখ ৫১ হাজার ৯৪৪ জনে পৌঁছেছে। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ২ কোটি ৬৪ লাখ ৩১ হাজার ১৪৬ জন করোনায় আক্রান্ত এবং ৪ লাখ ৪৬ হাজার ৭৪৬ জন মৃত্যুবরণ করেছেন। পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যু নিয়ে চতুর্থ অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে। দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত ১ কোটি ৭ লাখ ৬৬ হাজার ২৪৫ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ৪৮৬ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৯২ লাখ ৮৩ হাজারের অধিক এবং মৃত্যু হয়েছে ২ লাখ ২৬ হাজার ৩০৯ জনের। মেক্সিকো ১ লাখ ৫৯ হাজার ৫৩৩ জনের মৃত্যু নিয়ে মৃতের সংখ্যায় তিন নম্বরে থাকালেও করোনা আক্রান্ত রোগীর সংখ্যা নিয়ে আছে ১৩তম অবস্থানে। সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৭৪ হাজার ৯২ জন।
সূত্র : ইউএনবি