অস্ট্রেলিয়ায় গুগল সার্চের জায়গা নিতে পারে বিং

0

লোকসমাজ ডেস্ক॥ গুগল ও ফেসবুকের মতো ডিজিটাল প্লাটফর্মে সংবাদ প্রকাশের ক্ষেত্রে প্রকাশকদের অর্থ প্রদানের আইন প্রস্তাব করেছে অস্ট্রেলিয়া সরকার। দেশটিতে নতুন আইন কার্যকর হলে প্লাটফর্মে আংশিক বা পুরো সংবাদ প্রকাশের জন্য প্রকাশককে বাধ্যতামূলক অর্থ পরিশোধ করতে হবে গুগল ও ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলোকে। বিষয়টি মেনে নিতে নারাজ গুগল। বৈশ্বিক সার্চ জায়ান্টটির পক্ষ থেকে সাফ জানিয়ে দেয়া হয়েছে অস্ট্রেলিয়ার সরকার জোর করে নতুন আইন চাপিয়ে দিলে তারা দেশটিতে সার্চ সেবার কার্যক্রম বন্ধ করে দেবে। গুগলের এমন হুমকির প্রতিক্রিয়ায় দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, অস্ট্রেলিয়ায় গুগলের বিকল্প হতে পারে মাইক্রোসফটের বিং সার্চ সেবা। খবর রয়টার্স।
গত সোমবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, তাদের দেশ থেকে গুগল যদি ব্যবসা গুটিয়ে নেয়, সেক্ষেত্রে গুগলের অনুপস্থিতি পূরণের বিষয়ে পূর্ণ আত্মবিশ্বাসী মাইক্রোসফটের সার্চ সেবা বিং।
মাইক্রোসফটের বিবৃতিতে বলা হয়, এরই মধ্যে বিষয়টি নিয়ে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে আলোচনা হয়েছে। সে আলোচনার পরিপ্রেক্ষিতে গত সোমবার দেশটির প্রধানমন্ত্রী তাদের নতুন আইন মেনে সেবা দিতে আগ্রহী বিং সার্চের কথা বলেন।
অস্ট্রেলিয়া সরকারের প্রস্তাবিত নতুন আইন অনুযায়ী সংবাদ প্রকাশকদের সঙ্গে গুগল ও ফেসবুকের মতো ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বাণিজ্যিক চুক্তি থাকতে হবে। এ চুক্তির আওতায় সংবাদ মাধ্যমগুলোর কনটেন্ট ব্যবহারের ক্ষেত্রে গুগল ও ফেসবুকের মতো অনলাইন জায়ান্টগুলোকে অর্থ পরিশোধ করতে হবে, যা বিশ্বজুড়ে সংবাদ মাধ্যমগুলোর কনটেন্ট ব্যবহার নিয়ে চলমান লড়াইকে আরো জটিল করে তুলবে বলে মনে করা হচ্ছে।
গুগল সতর্ক করেছে, নতুন আইন কার্যকর হলে ১ কোটি ৯০ লাখ অস্ট্রেলীয় ব্যবহারকারী ইন্টারনেটে অনুসন্ধান ও ইউটিউব ব্যবহারে সমস্যার মুখোমুখি হবেন। সরকারি তথ্য অনুযায়ী, ২০০৫ সালের পর থেকে অস্ট্রেলিয়ায় ছাপা পত্রিকার বাজারে বিজ্ঞাপন বাবদ আয় কমেছে ৭৫ শতাংশ। ফলে সাম্প্রতিক সময়ে অনেক সংবাদমাধ্যম বন্ধ হয়ে গেছে। আবার অনেক প্রতিষ্ঠান কর্মী ছাঁটাই করতে বাধ্য হয়েছে। প্রকাশনা খাতকে বাঁচাতেই দেশটি এমন উদ্যোগ নিয়েছে বলে মনে করা হচ্ছে।
অস্ট্রেলিয়ায় এমন একটি আইন পাসের পথে রয়েছে। যেখানে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে অনুসন্ধানের ফলাফল ও নিউজ ফিডসহ সংবাদ কনটেন্টের জন্য স্থানীয় প্রকাশক ও ব্রডকাস্টারদের অর্থ প্রদান করতে হবে। এ বিষয়ে সংবাদ মাধ্যমগুলো যদি প্রযুক্তি সংস্থাগুলোর সঙ্গে চুক্তি করতে না পারে, তবে সরকারের মনোনীত ব্যক্তিরা দাম নির্ধারণ করে দেবে।
গুগলের অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক মেল সিলভা দেশটির সিনেট কমিটিকে জানিয়েছে, এ নীতিটি আইনে পরিণত হলে তাদের ব্যবসায় আর্থিক অস্থিতিশীলতা ও ব্যবস্থাপনায় ঝুঁকি তৈরি হবে। সুতরাং অস্ট্রেলিয়ায় গুগল সার্চ বন্ধ করে দেয়া ছাড়া তাদের আর কোনো উপায় থাকবে না।
সিলভা তার মন্তব্যে ইউটিউব সম্পর্কে কিছু উল্লেখ করেননি। কারণ গত ডিসেম্বরে নীতিটি সংশোধন করা হয়েছে। ফলে ভিডিও পরিষেবাটিতে ছাড় দেয়া হবে বলে মনে করা হচ্ছে।
গুগলের হুশিয়ারি বিষয়ে এর আগে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন তীব্র নিন্দা জানিয়েছিলেন। তিনি সাংবদিকদের বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই, এখানে কী করা যাবে, তা পার্লামেন্ট ঠিক করে দেয়। এগুলো মেনে এখানে কাজ করতে চাইলে আপনাকে স্বাগত। তবে আমরা হুমকির বিষয়টি আমলে নিচ্ছি না।
নতুন আইন তদারকি করা অস্ট্রেলীয় প্রতিযোগিতা ও গ্রাহক কমিশনের চেয়ারম্যান রড সিমস বলেন, প্রযুক্তি জায়ান্টটি কী করতে চলেছে, তা আমি বলতে পারব না। তবে আলোচনার ক্ষেত্রে অবশ্যই সুরক্ষার বিষয়টি প্রাধান্য দেয়া হবে। তারা বাণিজ্যিক চুক্তি নিয়ে কথা বলছে, যেখানে তারা সম্পূর্ণ নিয়ন্ত্রণ চাইছে। তবে আমার দৃষ্টিতে এটি কোনো বাণিজ্যিক চুক্তি নয়।গুগল নীতিটিকে বিস্তৃত বলে অভিহিত করেছে। তাদের ভাষ্যে, কোনো ধরনের সংশোধন ছাড়া সীমিত অনুসন্ধানের টুল সরবরাহ করা ঝুঁকিপূর্ণ। প্রতিষ্ঠানটি অস্ট্রেলিয়া থেকে আয়ের পরিমাণ প্রকাশ করে না। তবে গুগলের অন্যতম বড় মুনাফা ও আয় আসে অনুসন্ধান সেবায় বিজ্ঞাপন প্রদর্শন থেকে।
সম্প্রতি বিস্তৃত রাজনৈতিক সমর্থন থাকা অস্ট্রেলিয়ার প্রস্তাবিত আইনগুলো বাতিলের আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। দেশটি জানিয়েছে, অস্ট্রেলিয়ার উচিত একটি স্বেচ্ছাসেবী নীতি অনুসরণ করা। গত মাসে একটি তদন্তে গুগল ও সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক মিডিয়া শিল্পে আধিপত্য ধরে রেখেছে প্রমাণ পাওয়ার পর এ আইন ঘোষণা করেছিল। এমন পরিস্থিতিতে সুষ্ঠুভাবে কাজ করা গণতন্ত্রের জন্য সম্ভাব্য হুমকি হিসেবে মনে করছে দেশটি।
সংবাদ কনটেন্ট ব্যবহারের জন্য ফরাসি কয়েকটি সংবাদমাধ্যমের সঙ্গে চুক্তিতে পৌঁছানোর কয়েক ঘণ্টা পরই গুগলের পক্ষ থেকে অস্ট্রেলিয়ায় সার্চ সেবা বন্ধের হুমকি দেয়া হয়। তিন বছরের এ চুক্তির মেয়াদে সার্চ জায়ান্টটি ফরাসি প্রকাশকদের ১৩০ কোটি ডলার পরিশোধ করবে।
গত মাসের শেষদিকে ফরাসি প্রকাশকদের একটি গ্রুপ জানায়, তারা কপিরাইট নিয়ে একটি সাধারণ কাঠামোতে পৌঁছাতে সক্ষম হয়েছে। এখন পর্যন্ত দেশটির জাতীয় দৈনিক লে মন্দ ও লে ফিগারোসহ কয়েকটি প্রকাশনার সঙ্গে স্বতন্ত্র চুক্তি স্বাক্ষরিত হয়েছে।