‘একসাথে মধ্যরাতে ভোট করলেন, এখন তাদের বিরোধী দলে বসালেন’

0

লোকসমাজ ডেস্ক॥ ‘সংসদের বিরোধী দল (জাতীয় পার্টি) আর সরকারি দল একাকার’ বলে মন্তব্য করেছেন বিএনপি দলের সংসদ সদস্য হারুনুর রশীদ। তিনি বলেন, একসাথে মধ্যরাতে ভোট করলেন। এখন তাদের বিরোধী দলের চেয়ারে বসালেন। এটা কি হয়? কীভাবে সংসদে কার্যকর করবেন। ফরমায়েশি বিরোধী দল দিয়ে সংসদকে কার্যকর করা যাবে না। সোমবার (১ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে এই কথা বলেন তিনি। হারুন বলেন, সংসদে আমরা কথা বললে তার কাউন্টার দেয় যাদের আপনারা (সরকার) বিরোধী দলে বসিয়েছেন তারা। বিরোধী দল আর সরকারি দল বাইরে তো একাকার। স্থানীয় সরকার নির্বাচনে বিরোধী দলের কোনো প্রার্থী আছে? চট্টগ্রাম সিটি করপোরেশন, অন্যান্য জায়গায় মহাজোটের শরিকরা একসাথে ভোট করছে। সংসদের বাইরে এক চরিত্র ভেতরে এসে কি ভিন্ন চরিত্র করা সম্ভব?
হারুনুর রশীদ বলেন, প্রধানমন্ত্রী বলেছেন বাংলাদেশে কার্যকর কোনো বিরোধী দল নেই। বিরোধী দল ব্যর্থ। মহামান্য রাষ্ট্রপতি ৩০ ডিসেম্বের নির্বাচনকে অবাধ গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক হয়েছে বলে তার ভাষণে বলেছেন। কিন্তু এই নির্বাচন নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক বিরোধ রয়েছে। নির্বাচনটি নিয়ে আদালতে মামলা হয়েছে। এই সংসদের মেয়াদ শেষ হবে কিন্তু ওই মামলার শুনানি শেষ হবে না। ‘সংসদে সত্য বলতে গেলে সরকারি দল ও মহাজোটের সদস্যরা অসন্তুষ্ট হন। তবে আমি সত্য কথা বলবই’ উল্লেখ করে তিনি বলেন, ২০১৮ সালের নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি বলে মহাজোটের শরিক রাশেদ খান মেনন বলেছেন। এখন সবচেয়ে আলোচিত ব্যক্তি মির্জা কাদের। তিনি বলেছেন- আজকে নির্বাচন হলে বৃহত্তর নোয়াখালীর যারা এমপি আছেন তাদের দুই-তিনজন ছাড়া কেউ পালানোর দরজা খুঁজে পাবেন না। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন- চট্টগ্রাম সিটি করপোরেশন অনিয়মের নির্বাচনের মডেল। তিনি বলেছেন, নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি। সহিংসতা ও নির্বাচন একসাথে চলতে পারে না। তিনি বলেন, যশোরের এক এমপির সাথে ওসির কথোপকথন ভাইরাল হয়েছে। সরাসরি তিনি ওসিকে থানায় বোমা নিক্ষেপ করতে বলেছেন। মামলা দিতে বলেছেন।
হারুন বলেন, বৈদেশিক রিজার্ভের কথা এই সংসদে বলা হচ্ছে। কিন্তু বিদেশি ঋণ কত? কত লক্ষ-কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে সেই বিষয়গুলো আলোচনার মধ্যে নেই। গণমাধ্যমে দেখলাম নতুন শিশু জন্ম নিলে ৩০ হাজার টাকার বেশি মাথায় ঋণের বোঝা নিয়ে জন্মগ্রহণ করছে। লক্ষ-কোটি টাকা বিদেশ থেকে এনে মেগাপ্রকল্প বানানো হচ্ছে। জাতীয় উন্নয়নের নামে জাতীয় লুটপাট হচ্ছে। বিদেশে পাচার হচ্ছে। তিনি বলেন, ঢাকা সিটি করপোরেশনের সাবেক ও বর্তমান মেয়র একে-অপরের বিরুদ্ধে রাঘববোয়াল আর চুনোপুটির অভিযোগ নিয়ে আসছে। দুর্নীতি দমন কমিশন কি এর ব্যাপারে অভিযোগ দায়ের করবে না? সংসদে কথা বলতে না দেয়ার অভিযোগ তুলে বিএনপির এমপি বলেন, সংসদ আজ দশদিন হলো চলছে আমি বহু চেষ্টা করেছি সমসাময়িক কথা বলার জন্য। সবসময় দেখেছি বিরোধী দলকে অনির্ধারিত আলোচনার সুযোগ দেয়া হয়। কিন্তু এ দশ দিনের মধ্যে ন্যূনতম সুযোগ দেয়া হয়নি। হারুনের বক্তব্যের জবাব দিতে গিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আপনি যতবারই পয়েন্ট অব অর্ডারের সময় চেয়েছেন আমি না বলিনি। আমি অপেক্ষা করতে বলেছি। বলেছি আমাদের হাতে অনেক গুরুত্বপূর্ণ কার্যক্রম রয়েছে যেগুলো দৈনিক কার্যক্রমের অন্তর্ভুক্ত। আপনি কার্যপ্রণালীবিধি দেখাচ্ছেন- বিধি অনুযায়ী দৈনিক এজেন্ডাভুক্ত বিষয়গুলোকে অবশ্যই প্রাধান্য দিতে হবে। তারপর আমি অনির্ধারিত আলোচনায় যেতে পারি। কাজেই আপনার কোনো অধিকার ক্ষুণ্ন করা হয়নি। আপনাকে দৈনিক কাজ সমাপ্তায়ান্তে যে সুযোগ দিতে চেয়েছিলাম সেটা আপনি গ্রহণ করেননি। সেটা আপনার বিষয়। আপনি সংসদ অধিবেশনে সারাক্ষণ উপস্থিত থাকতে চাননি। আপনি চলে গেলেন। সেটা আপনার বিষয়। আপনি আমার কথা অনুযায়ী শেষ অবধি থাকতেন অবশ্যই আমি আপনাকে সময় দিতাম। তিনি বলেন, একটি বিষয় আপনাকে অবশ্যই বিবেচনায় রাখার প্রয়োজন এটা কোভিডকালীন সময়। একটি প্যানডেমিকের মধ্যে সংসদ পরিচালনা করছি। কাজেই এসব বিষয় মাথায় রেখে সীমাবদ্ধতার মধ্যেই সংসদ পরিচালনা করতে হয়। সামগ্রিকভাবে এ বিষয়টি বিবেচনায় নেয়া প্রয়োজন। ১০ দিন আলোচনার সুযোগ দেয়া হয়নি বলে যে কথাটি বলেছেন তা যুক্তিসঙ্গত নয়। গ্রহণযোগ্য নয়।