খেলার খবর

0

বড় লিডের পথে ওয়েস্ট ইন্ডিজ
স্পোর্টস ডেস্ক॥ বিসিবি একাদশকে ১৬০ রানে অলআউট করে বড় লিডের পথে ছুটছে ওয়েস্ট ইন্ডিজ। চট্টগ্রামে তিন দিনের প্রস্তুতি ম্যাচে দ্বিতীয় ইনিংসে সফরকারীদের সংগ্রহ ৫ উইকেটে ১৭৯। দ্বিতীয় দিন শেষে ক্যারিবিয়ানরা এগিয়ে আছে ২৭৬ রানে। প্রথম ইনিংসে ৯৬ রানের লিড পাওয়া দলটি দ্বিতীয় ইনিংসের শুরুতেই উইকেট হারালেও বিপদ সামলে নিয়েছে। জন ক্যাম্বেলের ৬৮ ও এনক্রুমা বোনারের অপরাজিত ৮০ রানের ইনিংসে দুইশর কাছে গিয়ে দিন শেষ করেছে উইন্ডিজ। দ্বিতীয় উইকেট জুটিতে দুই ব্যাটসম্যান যোগ করেছেন ১২৯ রান। ক্যাম্বেল সাজঘরে ফেরার পর নিয়মিত বিরতিতে উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে পাওয়া ৯৭ রানের লিডই ক্যারিবীয়দের এগিয়ে দিয়েছে ম্যাচে। সাইফ হাসান নিয়েছেন দুটি উইকেট। একটি করে উইকেট নিয়েছেন খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম মুগ্ধ ও তৌহিদ হৃদয়। ওয়েস্ট ইন্ডিজকে ২৫৭ রানে অলআউট করে প্রথম ইনিংসে লিডের আশা জাগিয়েছিল বিসিবি একাদশ। কিন্তু রাকিম কর্নওয়ালের ঘূর্ণি জাদুতে সেটি সম্ভব হয়নি। শেষ ৩০ রানে ৬ উইকেট হারিয়ে দেড়শ পেরিয়েই থেমে যায় নুরুল হাসান সোহানের দল। বিসিবি একাদশের হয়ে সর্বোচ্চ ৪৫ রান করেছেন নাঈম শেখ। অধিনায়ক সোহানের ব্যাট থেকে এসেছে ৩০ রান। সাদমান ইসলাম ২২, সাইফ হাসান ১৫, শাহাদাত হোসেন দীপু করেন ১৩ রান। বাকি কেউই পারেননি দুই অঙ্ক স্পর্শ করতে। অফস্পিনার রাকিম কর্নওয়াল ৪৭ রানে নিয়েছেন ৫ উইকেট। বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিকেনের ২৫ রানে শিকার ৩ উইকেট। পেসার কেমার রোচ ও আলজারি জোসেফ নেন একটি করে উইকেট।

টেস্টের চূড়ান্ত স্কোয়াডে হাসান মাহমুদ
স্পোর্টস ডেস্ক॥ ওয়েস্ট ইন্ডিজের বিপে টেস্ট সিরিজের জন্য বাংলাদেশের চূড়ান্ত স্কোয়াডে রাখা হয়েছে সম্প্রতি ওয়ানডেতে অভিষেক হওয়া হাসান মাহমুদকে। দলে টিকে গেছেন তাসকিন আহমেদও। চট্টগ্রামে প্রথম টেস্ট শুরু হবে ৩ ফেব্রুয়ারি। আর দ্বিতীয় টেস্ট হবে ঢাকায়, মিরপুরে। ১১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করা হয়েছে শনিবার দুপুরে। ওয়েস্ট ইন্ডিজের বিপে দুই টেস্টের সিরিজের ২০ জনের প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান ও পেসার খালেদ আহমেদ। বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছে গত ফেব্রুয়ারিতে, জিম্বাবুয়ের বিপ।ে সেই ম্যাচের ১৬ জনের স্কোয়াড থেকে বাদ পড়েননি কেউ। যোগ হয়েছেন সাকিব আল হাসান ও সাদমান ইসলাম। সাকিব তখন মাঠের বাইরে ছিলেন নিষেধাজ্ঞার কারণে, সাদমান বাইরে ছিলেন কবজির চোট নিয়ে। তাসকিন সর্বশেষ টেস্ট খেলেন ২০১৭ সালে।
ওয়েস্ট ইন্ডিজ সিরিজের টেস্ট স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাদমান ইসলাম, নাজমুল হোসেন, মোহাম্মদ মিঠুন, ইয়াসির আলী, সাইফ হাসান, আবু জায়েদ, হাসান মাহমুদ, নাঈম হাসান, ইবাদত হোসেন।

নেটে ফিরলেন সাকিব
স্পোর্টস ডেস্ক॥ স্ক্যান রিপোর্ট ভালো হওয়ায় সাকিব আল হাসান দলের সঙ্গে অনুশীলনে ফিরেছেন। শনিবার নেটে ব্যাট করতে দেখা যায় তাকে। এদিন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্ট সিরিজ সামনে রেখে চতুর্থ দিনের মতো অনুশীলন করে বাংলাদেশ দল। সেখানে দলের সঙ্গে যোগ দেন সাকিব। মাঠের উত্তর-পশ্চিম দিকের নেটে স্পিনারদের বলে নিজেকে ঝালিয়ে নেন এ অলরাউন্ডার। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে কুঁচকিতে টান লেগেছিল সাকিবের। সেটি ক্যারিবিয়ান ইনিংসের ৩০তম ওভারের ঘটনা। নিজের চতুর্থ বল করার পর পঞ্চম বলটি করার প্রস্তুতি নিচ্ছিলেন সাকিব। রানআপের সময় কুঁচকিতে টান অনুভব করেন। সঙ্গে সঙ্গেই পা চেপে ধরে মুখ বিকৃত করে ফেলেন। তবে এরপরও বলটি করেছিলেন। কিন্তু পরে আর পেরে ওঠেননি। ফিজিও মাঠে আসার পর প্রাথমিক চিকিৎসা নিলেও মাঠে থাকা সম্ভব হয়নি। পরে তাকে ২৪ ঘণ্টার পর্যবেণে রাখা হয়। তবে ব্যথা না কমায় আরও ৪৮ ঘণ্টা পর্যবেণে রাখা হয়। এর মধ্যে স্ক্যানও করা হয়। সেখানে ফলাফল ভালো এসেছে। আগামী ৩ ফেব্রুয়ারি চট্টগ্রামে প্রথম টেস্ট শুরু হবে। ঢাকায় দ্বিতীয় ম্যাচ ১১ ফেব্রুয়ারি থেকে। সব ঠিক থাকলে প্রথম ম্যাচেই দেখা যাবে তাকে।