চৌগাছায় মুক্তিযোদ্ধা বাছাই কমিটি : বিতর্কিত দু ব্যক্তির নাম বাদ দেয়ার দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

0

স্টাফ রিপোর্টার,চৌগাছা (যশোর) ॥ চৌগাছায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটিতে বহু বিতর্কিত বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালামকে সভাপতি এবং বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিনকে সদস্য পদে নিয়োগ দেয়ায় মুক্তিযোদ্ধাদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিতর্কিত দুব্যক্তির নাম কমিটি থেকে বাদ দেয়ার দাবিতে গতকাল মুক্তিযোদ্ধারা মানববন্ধন করেন। একই সাথে উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্বারকলিপি প্রদান করেন।
জানান যায়, শুক্রবার বেলা ১১ টায় মুক্তিযোদ্ধা সংসদের পুরাতন ভবনের সামনে মুক্তিযোদ্ধারা এই মানববন্ধন করেন। মানববন্ধন থেকে মুক্তিযোদ্ধারা জানান, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মাধ্যমে উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রম ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। কিন্তু যাচাই-বাছাই কমিটিতে বিতর্কিত বহুল আলোচিত বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালামকে সভাপতি এবং বীর মুক্তিযোদ্ধা রহুুল আমিনকে সদস্য পদে নিয়োগ দেওয়া হয়েছে। ফলে মুক্তিযোদ্ধাদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। মুক্তিযোদ্ধারা জানান, বিভিন্ন অপকর্মের জন্য বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালামের বিরুদ্ধে গত ১৮ ডিসেম্বর মুক্তিযোদ্ধা এবং ভুক্তভোগী মুক্তিযোদ্ধা পরিবারবর্গ মানব বন্ধন এবং ঝাড়– মিছিল করে।
মুক্তিযোদ্ধারা অভিযোগ করেন, চৌগাছার বহু বিতর্কিত আব্দুস সালামের রোষানলে পড়ে ১শ ২৫ জন মুক্তিযোদ্ধা অসহায়ভাবে দিন কাটাচ্ছেন। সীমাহীন প্রতারণা করে অসহায় মুক্তিযোদ্ধা পরিবারকে বিভিন্ন ভাবে হয়রানি করেছেন। মুক্তিযোদ্ধাদের ভাতা ও পরিবারের সরকারি আর্থিক সহযোগিতার নামে তিনি হাতিয়ে নিয়েছেন প্রায় ৩০ লাখ টাকা। বর্তমানে বিতর্কিত এই মুক্তিযোদ্ধা বঙ্গবন্ধুর আদর্শের দলের সাথে মিশে দলের ভাবমূর্তি নষ্ট করছেন। এছাড়া মুক্তিযোদ্ধা রুহুল আমিনের বিরুদ্ধেও রয়েছে নানা অভিযোগ। এসব অভিযোগের কারণে আলোচিত ২ জন মুক্তিযোদ্ধাকে যাচাই-বাছাই কমিটিতে অন্তর্ভুক্ত না করার জন্য ২৫ জন মুক্তিযোদ্ধা স্বাক্ষরিত লিখিত অভিযোগ গত ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং জেলা প্রশাসক যশোর বরাবর দেয়া হয়। তারপরও মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটিতে উল্লেখিত ২ জন বিতর্কিত মুক্তিযোদ্ধা অন্তর্ভুক্ত হয়েছে।
মানববন্ধন ও স্মারক লিপি প্রদানের সময় উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ডা. নূর হোসেন, সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শওকত আলী, সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কিতাম আলী, সাবেক সাংগঠনিক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জেল হোসেন, বীর মুক্তিযোদ্ধা আলী আহমদ, ওমর আলী, আব্দুর রাজ্জাক,নূরু মিয়া, ওয়াহেদ আলী, ফজের আলী, নূরুজ্জামান, সামছুদ্দীন, নূর ইসলাম, নাসির উদ্দীন, কেরামত আলী, মতিয়ার রহমান, সামসুল আলম, ইউছুপ আলী, জয়নাল আবেদিন, কিতাব আলী, আশারফ হোসেন, মোহাম্মদ আলী, মুজিবুর রহমান, সফিয়ার রহমান, শহিদুল ইসলাম, আবুল হোসেন, জামাল উদ্দীন, আবুল কাশেম, বেনজির আহমেদ, রহমত আলী, আবুল কালাম, আব্দুল ওয়াদুদ, হাবিবুর রহমান, জিল্লুর রহমান, ওহিদুল ইসলাম, জাহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধার সন্তান রেজাউল করিমসহ মুক্তিযোদ্ধা ও পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।