ডেজার্টে রাখুন মুগডালের হালুয়া

0

লোকসমাজ ডেস্ক॥ ভরপেট খাবারের পর একটু মিষ্টি খাবার খেতে মন চায় সবারই। যদিও মিষ্টিজাতীয় খাবার স্বাস্থ্যের জন্য ভালো নয়। তবে মিষ্টির পরিমাণ কম দিয়ে চাইলেই সুস্বাদু অনেক ডেজার্টের পদ তৈরি করে খেতে পারেন।
কর্মব্যস্ত জীবনে অনেকেই বাহারি পদ রান্না করার সময় পান না। সেক্ষেত্রে চাইলেই কিন্তু কম সময়ে তৈরি করে নিতে পারবেন মুগডালের হালুয়া। মজাদার এ হালুয়া একবার খেলে মুখে লেগে থাকবে।শুধু বড়রা নয়, ছোটরাও এ হালুয়া চেটেপুটে খাবে। তাই চটজলদি অবসর সময়ে তৈরি করে পরিবারসহ উপভোগ করুন মুগডালের হালুয়া। জেনে নিন রেসিপি-
উপকরণ
১. মুগডাল ১ কাপ
২. তরল দুধ ২ কাপ
৩. গুঁড়া দুধ ২ টেবিল চামচ
৪. এলাচ গুঁড়া ১ চা চামচ
৫. চিনি ১ কাপ
৬. ঘি দেড় কাপ।
পদ্ধতি: ডাল ভালো করে ধুয়ে ২-৩ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ব্লেন্ড করে নিন। এবার প্যানে ঘি দিয়ে তার মধ্যে ব্লেন্ড করা ডাল ভালো করে মিশিয়ে নিতে হবে।
এরপর চুলায় প্যান বসিয়ে ডাল অনবরত নাড়তে হবে। ভালো করে নেড়ে ডাল ভাঁজতে হবে। এর জন্য প্রায় ২৫ থেকে ৩০ মিনিট সময় লাগবে।
ডাল থেকে যখন ঘি ছাড়বে; তখন তরল দুধ ও গুঁড়া দুধ একসঙ্গে মিশিয়ে দিয়ে নাড়তে হবে। দুধ শুকিয়ে আসার সময় চিনি ও এলাচ গুঁড়া দিয়ে আবার কিছুক্ষণ নাড়ুন।
চিনি ভালো করে মিশে গেলে চুলা থেকে নামিয়ে একটা বাটিতে ঘি ব্রাশ করে হালুয়াটা সমান করে বিছিয়ে দিন। ঠান্ডা হলে পছন্দমতো কেটে তার উপরে বাদাম-কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার মুগডালের হালুয়া।